Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kolkata Metro

Metro: মেট্রোর লাইনের ধারের দেওয়ালেও বসবে বিজ্ঞাপন

রাতে পরিষেবা বন্ধ হওয়ার পরে থার্ড রেলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে লাইনের ধারের দেওয়ালে বিজ্ঞাপন বসানোর ব্যবস্থা করা হবে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ০৫:০৯
Share: Save:

যাত্রী ভাড়া বহির্ভূত খাতে আয় বাড়াতে মরিয়া মেট্রো কর্তৃপক্ষ এ বার মেট্রো স্টেশনে লাইনের ধারের দেওয়ালে বিজ্ঞাপন বসানোর অনুমতি দিচ্ছেন। এত দিন আপ এবং ডাউন লাইনের প্ল্যাটফর্মের উল্টো দিকের ওই দেওয়ালে বিজ্ঞাপন বসানোর কথা ভাবা হয়নি। বিভিন্ন স্টেশনের নাম এবং বৈশিষ্ট্য অনুযায়ী ওই অংশ নানা ধরনের ছবি দিয়ে ভরাট করা থাকত। নির্দিষ্ট স্টেশনের নাম ছাড়াও তার আগের এবং পরের স্টেশনের নামও থাকত ওই দেওয়ালে। এ বার থেকে সেখানে ২৪০ বর্গফুট এলাকা জুড়ে ১০টি করে বিজ্ঞাপন এক দিকের দেওয়ালে থাকবে।

মেট্রো সূত্রের খবর, লন্ডন ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশের পাতাল রেলে এই ব্যবস্থা রয়েছে। মেট্রোকর্তাদের দাবি, দেশের মধ্যে কোনও মেট্রো স্টেশনে এ ভাবে বিজ্ঞাপন বসানোর উদ্যোগ এই প্রথম। প্রাথমিক ধাপে শ্যামবাজার, ময়দান, যতীন দাস পার্ক, কালীঘাট এবং রবীন্দ্র সরোবর স্টেশনে যেখানে আইল্যান্ড প্ল্যাটফর্ম রয়েছে (যে প্ল্যাটফর্মের দু’পাশে লাইন থাকে), সেখানে এই ব্যবস্থা চালু করা হচ্ছে। টালিগঞ্জ, দমদম এবং পার্ক স্ট্রিটের মতো স্টেশনে এই পরিকল্পনা কার্যকর করার সুযোগ নেই। একই ভাবে মাটির উপরে থাকা অন্য মেট্রো স্টেশনগুলিতেও এই পরিকল্পনা কাজে আসবে না।

মেট্রো সূত্রের খবর, অতিমারি পরিস্থিতিতে তাদের সার্বিক আয় গত দু’বছরে অনেকটাই কমেছে। খরচের ধাক্কা সামলে আয় করতে গিয়ে মেট্রোর অপারেটিং রেশিয়ো (এক টাকা আয় করতে যত টাকা খরচ হয়) এখন অস্বাভাবিক বেশি। সে কারণেই যাত্রী ভাড়া খাতে আয় বাড়ানোর পাশাপাশি যাত্রী ভাড়া বহির্ভূত খাতের উপরেও বিশেষ জোর দিচ্ছেন কর্তৃপক্ষ। সদ্যসমাপ্ত অর্থবর্ষে বিজ্ঞাপন খাতে প্রায় ১৯.৪৪ কোটি টাকা আয় করেছে মেট্রো। দেশ জুড়ে রেলের অধীনে থাকা বিভিন্ন জ়োনকে ইতিমধ্যেই যাত্রী ভাড়া বহির্ভূত খাতে আয় বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। সারা দেশের বিভিন্ন জ়োনগুলির মধ্যে যাত্রী ভাড়া বহির্ভূত খাতে আয় বাড়ানোর ক্ষেত্রে কলকাতা মেট্রো তৃতীয় স্থানে রয়েছে বলে খবর। পাশাপাশি, নাম ভাড়া দেওয়ার ব্যবস্থার আওতায় আনা হয়েছে বেশ কয়েকটি স্টেশনকে।

মেট্রো আধিকারিকদের দাবি, রাতে পরিষেবা বন্ধ হওয়ার পরে থার্ড রেলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে লাইনের ধারের দেওয়ালে বিজ্ঞাপন বসানোর ব্যবস্থা করা হবে। বিজ্ঞাপন সংগ্রহের জন্য একটি বেসরকারি সংস্থার সাহায্য নিচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। তারাই মেট্রোর হয়ে বিজ্ঞাপন সংগ্রহের কাজ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Advertisement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE