Advertisement
০২ মে ২০২৪
Education Department

একই সঙ্গে পরীক্ষা-খেলা, বিভ্রান্ত শিক্ষক ও পড়ুয়ারা

শিক্ষা দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, সল্টলেকে অনুর্ধ্ব ১৭ বছরের ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য স্তরে খোখো আছে ২৩ এবং ২৪ নভেম্বর। সব পড়ুয়াদের জন্য সাঁতার রয়েছে ৮ থেকে ১০ ডিসেম্বর রাজারহাটে।

representational image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০৭:২৩
Share: Save:

একদিকে টেস্ট, স্কুলের তৃতীয় সামগ্রিক মূল্যায়ন। অন্যদিকে স্কুল পড়ুয়াদের রাজ্য স্তরের কয়েকটি খেলার দল নির্বাচন এবং রাজ্য স্তরের খেলা। কোনটা বাছবে পড়ুয়ারা?

শিক্ষা দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, সল্টলেকে অনুর্ধ্ব ১৭ বছরের ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য স্তরে খোখো আছে ২৩ এবং ২৪ নভেম্বর। সব পড়ুয়াদের জন্য সাঁতার রয়েছে ৮ থেকে ১০ ডিসেম্বর রাজারহাটে। এদিকে শিক্ষা দফতরই জানিয়েছে মাধ্যমিকের টেস্ট ২১ থেকে ৩০ নভেম্বরের মধ্যে শেষ করতেই হবে। তৃতীয় পর্যাক্রমিক মূল্যায়ন শেষ করতে হবে ২৮ নভেম্বর থেকে ৯ ডিসেম্বরের মধ্যে। প্রধান শিক্ষকদের প্রশ্ন, শিক্ষা দফতর পরীক্ষার সূচি তৈরি করার পরে আবার তার মধ্যেই খেলার সূচি ফেলে কী ভাবে?

দক্ষিণ ২৪ পরগনার নীলাম্বরপুর জেডি বিদ্যামন্দিরের শিক্ষক অমিত হালদার বলেন, ‘‘দশম শ্রেণির সাদিক হোসেন রাজ্য স্তরে খোখো-তে সুযোগ পেয়েছে। ওর এখন মাধ্যমিকের টেস্ট চলছে। কী ভাবে খেলতে যাবে? খেলতে গেলে কি ওকে টেস্ট না দিলেও চলবে? কিন্তু টেস্টে পাশ না করলে ও মাধ্যমিকের আগে নিজের মূল্যায়ন করতে পারবে না।’’ শিক্ষকেরা জানাচ্ছেন রাজ্য জুড়ে এরকম পড়ুয়া খেলোয়াড়ের সংখ্যাটা কিন্তু কম নয়।

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা অনিমেষ হালদার বলেন, ‘‘টেস্ট-এর চেয়েও তৃতীয় সামগ্রিক মূল্যায়নের পরীক্ষার্থীর সংখ্যা অনেক বেশি। এই মূল্যায়ন সব স্কুলকে ৯ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। এ দিকে সাঁতার হবে ৮ থেকে ১০ ডিসেম্বর। কী করে বিভিন্ন জেলা থেকে পড়ুয়ারা সাঁতারে অংশগ্রহণ করতে রাজারহাটে আসবে?’’

শিক্ষা দফতরের এক কর্তা বলেন, ‘‘বিষয়টা আমাদের নজরে এসেছে। নির্দিষ্ট বিভাগে বিষয়টা জানানো হয়েছে। পুরো বিষয়টা খতিয়ে দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE