Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
red road

75th Independence Day: দু’বছর পরে রেড রোডে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাবে স্কুলপড়ুয়ারা

কলকাতা জেলা শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, শহরের ৩০টি স্কুলের পড়ুয়ারা রেড রোডে ১৫ অগস্টের অনুষ্ঠান দেখতে যাবে।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ০৮:০০
Share: Save:

করোনার দাপট বেশ কিছুটা কমায় দু’বছর পরে ফের স্বাধীনতা দিবসে রেড রোডের অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবে স্কুলের পড়ুয়ারা। যা নিয়ে প্রবল উৎসাহ তৈরি হয়েছে তাদের মধ্যে। রেড রোডে গত কয়েক দিন ধরে চলছে ১৫ অগস্টের অনুষ্ঠানের মহড়া।

কলকাতা জেলা শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, শহরের ৩০টি স্কুলের পড়ুয়ারা রেড রোডে ১৫ অগস্টের অনুষ্ঠান দেখতে যাবে। আটটি স্কুলের পড়ুয়ারা সে দিনের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে। বাকিরা যাবে দর্শক হিসেবে।

শিক্ষা দফতরের এক কর্তা জানান, স্কুলপড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের বাসে করে রেড রোডে নিয়ে আসার ব্যবস্থা করা হয়েছে। কয়েকটি স্কুল থেকে ৫০ জন করে পড়ুয়া এবং পাঁচ জন করে শিক্ষক-শিক্ষিকা আসবেন। কিছু স্কুল থেকে আসার কথা ১০০ জন করে পড়ুয়া এবং ১০ জন করে শিক্ষক-শিক্ষিকার। সকলের হাতেই দেওয়া হবে একটি করে তেরঙা। শিক্ষা দফতরের এক কর্তার কথায়, ‘‘এ বার আমাদের দফতরের একটি ট্যাবলো-ও থাকবে। তাতে কন্যাশ্রী থেকে শুরু করে শিক্ষা দফতরের নানা প্রকল্প তুলে ধরা হবে। ট্যাবলোয় কিছু পড়ুয়া সাংস্কৃতিক অনুষ্ঠান করবে।’’

শিক্ষকদের কয়েক জনের সঙ্গে রেড রোডের মহড়ায় গিয়েছিল যোধপুর পার্ক বয়েজ় স্কুলের কিছু পড়ুয়া। তারা অনুষ্ঠানে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। স্কুলের প্রধান শিক্ষক অমিত সেন মজুমদার বলেন, ‘‘স্কুলের ৪০ জন পড়ুয়া সাংস্কৃতিক অনুষ্ঠান করবে। বৃহস্পতিবার রাখিবন্ধন উপলক্ষে ছুটি থাকলেও যারা ওই অনুষ্ঠানে যোগ দেবে, তারা মহড়ায় গিয়েছিল।’’ অমিত জানান, দু’বছর পরে স্কুল ফের স্বাভাবিক ছন্দে ফিরেছে। পড়ুয়ারাও রেড রোডের অনুষ্ঠান করতে পেরে দারুণ খুশি।

সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা পাপিয়া নাগ জানালেন, তাঁদের স্কুলের ৬৬ জন ছাত্রী রেড রোডের অনুষ্ঠানে যাবে। তাদের মধ্যে চার জন থাকবে শিক্ষা দফতরের ট্যাবলোয়। বাকিরা দর্শক হিসেবে থাকবে। ১০ জন শিক্ষিকাও যাবেন তাদের সঙ্গে। পাপিয়া বলেন, ‘‘আমাদের স্কুলে পড়াশোনার পাশাপাশি ওই সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া নিয়ে উদ্দীপনা এখন তুঙ্গে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.