Advertisement
২৬ এপ্রিল ২০২৪
KMC

Water Theft: ফেরুল বদলে জল চুরির চেষ্টা মেয়রের ওয়ার্ডেই

বাড়িতে জলের সরবরাহ বাড়াতে পুরসভার বসানো ফেরুল খুলে ইচ্ছে মতো মাপের ফেরুল জুড়ে দেওয়া হয়েছিল জলের লাইনে।

পরিকল্পনা বাস্তবায়িত হলে সংশ্লিষ্ট বাড়িতে জলের অভাব থাকত না।

পরিকল্পনা বাস্তবায়িত হলে সংশ্লিষ্ট বাড়িতে জলের অভাব থাকত না। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ০৮:০২
Share: Save:

এ যেন পুলিশ আসার আগেই প্রমাণ লোপাটের চেষ্টা। তার পরে হাতেনাতে গ্রেফতার।

অভিযোগ, বাড়িতে জলের সরবরাহ বাড়াতে পুরসভার বসানো ফেরুল খুলে ইচ্ছে মতো মাপের ফেরুল জুড়ে দেওয়া হয়েছিল জলের লাইনে। পরিকল্পনা বাস্তবায়িত হলে সংশ্লিষ্ট বাড়িতে জলের অভাব থাকত না ঠিকই। কিন্তু নির্জলা হয়ে পড়ার আশঙ্কা ছিল আশপাশের একাধিক বাড়ির। নজর এড়াতে বেআইনি ফেরুল মাটি চাপা দিয়ে বাড়ির ভিতরে আরও চওড়া পাইপ বসানোর কাজও চলছিল। সেই খবর পেয়ে বিধাননগর পুরসভার আধিকারিকেরা পৌঁছে হাতেনাতে ধরে ফেললেন জল চুরির চেষ্টা।

মঙ্গলবার ঘটনাটি ঘটেছে সল্টলেকের বিজে ব্লকে। ঘটনাচক্রে, ওই ওয়ার্ডটি বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তীর। পুরসভা সূত্রের খবর, বিজে-২৭ নম্বর বাড়িতে গোপনে সরকারি ফেরুল বদল করা হচ্ছে বলে মেয়রের কাছে স্থানীয় বাসিন্দাদের ফোন যায়। কৃষ্ণা ঘটনাস্থলে পাঠান পুরসভার জল সরবরাহ বিভাগের মেয়র পারিষদ তুলসী সিংহরায়কে। তিনি গিয়ে নিজের পরিচয় দেওয়া সত্ত্বেও বাড়ির লোকজন তাঁকে গুরুত্ব দেননি বলে অভিযোগ। এর পরে তুলসী পুরসভায় খবর দেন। এ দিকে, মেয়র পারিষদকে দেখে বেলচা-কোদাল ফেলে পালান কয়েক জন কলের মিস্ত্রি। এক জন মিস্ত্রিকে ধরে ফেলেন তুলসী নিজে। অবিলম্বে বাড়িটির জলের লাইন বিচ্ছিন্ন করে দেয় পুরসভা। বিকেলে বাড়ির দুই সদস্যকে ডেকে পাঠিয়ে মুচলেকা আদায় করে জানিয়ে দেওয়া হয়, ২৫ হাজার টাকা জরিমানা দিলে তবেই ফের জলের সংযোগ জুড়ে দেওয়া হবে।

তুলসী জানান, বাড়িটিতে ৬ মিলিমিটার ফেরুল বরাদ্দ ছিল। তার বদলে বসানো হয়েছিল ১৫ মিলিমিটার ফেরুল। ওই ফেরুল দিয়ে জল নিয়ে গেলে বাড়িটিতে বর্তমানের প্রায় তিন গুণ জল যেত। কিন্তু আশপাশের বাড়িগুলিতে জলের সরবরাহ তলানিতে পৌঁছে যাওয়ার আশঙ্কা ছিল। বিধাননগরে বর্তমানে ৬ থেকে ১০ মিলিমিটারের ফেরুল বরাদ্দ রয়েছে।

ওই বাড়ির এক বাসিন্দা সমিত আগরওয়ালের দাবি, ‘‘জলের অভাব দেখা দেওয়ায় আমরা এক কলের মিস্ত্রিকে ডেকেছিলাম। তিনি আমাদের না জানিয়ে ফেরুল বদল করেছেন।’’ যদিও পুর কর্তৃপক্ষের পাল্টা দাবি, ওই বাড়ির বাসিন্দারা ইচ্ছাকৃত ভাবেই ফেরুল বদল করতে চেয়েছিলেন।

তুলসী পরে বলেন, ‘‘এই প্রথম এমন অভিযোগের বিরুদ্ধ ব্যবস্থা নিয়ে ২৫ হাজার টাকা জরিমানা করা হচ্ছে। ভবিষ্যতে এই ধরনের ঘটনায় পুরসভা আরও কঠোর পদক্ষেপ করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE