Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

App Cab: চালকদের থেকে অতিমারিতে কমিশন নেবে না অ্যাপ

অ্যাপ-ক্যাব চালক সংগঠন অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড চালকদের প্রাপ্য বাড়াতে বছরখানেক আগে রাইড অ্যাপ চালু করে।

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা ২৪ জানুয়ারি ২০২২ ০৬:৪৩
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

অতিমারি পরিস্থিতিতে অ্যাপ ক্যাবের যাত্রী-সংখ্যা তলানিতে এসে ঠেকেছে। অফিসে হাজিরা কমার পাশাপাশি কমেছে ট্রেন এবং বিমানের যাত্রীও। ফলে অনেক ক্ষেত্রেই সারাদিন অপেক্ষার পরে হাতে গোনা কিছু ট্রিপ পাচ্ছেন ক্যাব চালকেরা। এই অবস্থায় চালকদের সুবিধা দিতে ভাড়ার পুরো অংশই চালকদের দেওয়ার কথা ঘোষণা করেছে রাইড অ্যাপ।

অ্যাপ-ক্যাব চালক সংগঠন অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড চালকদের প্রাপ্য বাড়াতে বছরখানেক আগে রাইড অ্যাপ চালু করে। এত দিন মূল ভাড়ার ১০ শতাংশ ওই অ্যাপের পরিচালনার খরচ হিসাবে কর্তৃপক্ষকে দিতে হত। নতুন ব্যবস্থায় ভাড়ার পুরো টাকাই চালক পাবেন। এ প্রসঙ্গে ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘অতিমারি পরিস্থিতিতে যত দিন বাইরে বেরোনোর ক্ষেত্রে বিধি-নিষেধ থাকবে, তত দিন চালকেরা ওই সুবিধা পাবেন।’’ রবিবার ভবানীপুরে ওই উদ্যোগের সূচনা করেন সংগঠনের সভাপতি মদন মিত্র। তিনি বলেন, ‘‘চালকেরা এই উদ্যোগের ফলে অতিমারি পরিস্থিতিতে সঙ্কটের মোকাবিলা করতে পারবেন। যাত্রীরাও ন্যায্য ভাড়ায় সফরের সুযোগ পাবেন।’’ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এআইটিইউসি-র অ্যাপ-ক্যাব চালকদের সংগঠনের নেতা নওলকিশোর শ্রীবাস্তব। তাঁর কথায়, ‘‘অতিমারিতে সকলের আর্থিক সামর্থ্য কমেছে। এই অবস্থায় চালকদের কমিশন দিতে হলে সমস্যা আরও জটিল হয়। সে দিক থেকে এই ব্যবস্থা ভাল।’’

ক্যাব অপারেটর্স গিল্ড সূত্রের খবর, যাত্রীদের জন্য রাইড অ্যাপে এখন থেকে এসি এবং নন-এসি ক্যাব ভাড়া করার সুযোগ থাকবে। এসি ক্যাবের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ২০ টাকা এবং নন-এসি ক্যাবের ক্ষেত্রে ১৮ টাকা ভাড়া দিতে হবে। সংগঠনের দাবি, এর মধ্যে লুকনো কোনও খরচ নেই। ফলে, যাত্রী এবং চালক উভয়ের ক্ষেত্রেই তা সুবিধাজনক হবে। পাশাপাশি, ক্যাবের সংখ্যা বাড়ানো এবং অ্যাপে যাতে সহজে ক্যাবের হদিস মেলে, তার জন্যও উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ইন্দ্রনীলবাবু।

Advertisement



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement