Advertisement
২০ এপ্রিল ২০২৪
Bike Taxi

Bike taxi: হাতে গোনা ক্যাব পথে, রমরমা বাইক ট্যাক্সির

ট্যাক্সি ও অ্যাপ-ক্যাব এ দিন পথে নামায় ইচ্ছে মতো ভাড়া হেঁকেছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ০৫:৪২
Share: Save:

লোকাল ট্রেন বন্ধ। বাসও চলছে তুলনামূলক ভাবে কম। তার উপরে সপ্তাহের প্রথম কাজের দিনেই হলুদ ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাবের ধর্মঘটের জেরে হয়রানি বাড়ল নিত্যযাত্রীদের। এ দিন ওই ধর্মঘটের ডাক দিয়েছিল বামপন্থী ট্রেড ইউনিয়ন এআইটিইউসি-র ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব চালকদের সংগঠন। হলুদ ট্যাক্সি পেতে দুপুর পর্যন্ত সমস্যায় পড়তে হয়েছে যাত্রীদের। হাওড়া, শিয়ালদহ, বড়বাজার, ধর্মতলা, টালিগঞ্জ, ভবানীপুর, গড়িয়াহাট, শ্যামবাজার— সর্বত্র হলুদ ট্যাক্সির সংখ্যা অন্য দিনের চেয়ে অনেক কম ছিল। দূরপাল্লার ট্রেন থেকে নেমে কিছু না পেয়ে গন্তব্যে যেতে সমস্যায় পড়েন হাওড়া, শিয়ালদহ, সাঁতরাগাছি, কলকাতা স্টেশনের যাত্রীরা। দুপুরের পরে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়।

ট্যাক্সি ও অ্যাপ-ক্যাব এ দিন পথে নামায় ইচ্ছে মতো ভাড়া হেঁকেছে। সকালে কসবা থেকে টালিগঞ্জ যেতে অন্য সময়ে কমবেশি ১৭০ টাকার বদলে এ দিন ৩৩০ টাকা ভাড়া দেখিয়েছে। কালীঘাট মেট্রো স্টেশন থেকে শিয়ালদহ যেতে সাধারণত ২৭০ টাকা ভাড়ার বদলে দেখিয়েছে প্রায় ৪৫০ টাকা। এ দিন কসবা থেকে বাইপাসের ধারে হাসপাতালে যেতে অ্যাপ-ক্যাব ডেকেছিলেন সংযুক্তা কর। অন্য দিন ওই দূরত্ব যেতে প্রায় ২৫০ টাকা ভাড়া উঠলেও এ দিন তাঁকে ভাড়া গুনতে হয়েছে ৩৬৬ টাকা। তিনি বলেন, ‘‘ক্যাবের সংখ্যা কম ছিল। সংস্থা ভেদে ভাড়ারও তফাত হয়েছে।’’ এ দিন অ্যাপ-ক্যাব চলেছে ৫০-৫৫ শতাংশ, হলুদ ট্যাক্সি ৩০ শতাংশের কাছাকাছি। অ্যাপ-ক্যাবের চড়া ভাড়া দেখে অফিসযাত্রীদের অনেকেই বাইক ট্যাক্সির দিকে ঝুঁকেছেন।

করোনা পরিস্থিতিতে ধর্মঘটী চালকদের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করে পুলিশ। ফলে ৫০ জনের কম চালক নিয়ে রাজা সুবোধ মল্লিক স্কোয়ারে সভা করেন এআইটিইউসি নেতৃত্ব। পরে সংগঠনের এক প্রতিনিধিদল পরিবহণ ভবনে গিয়ে স্মারকলিপি দেয়। ট্যাক্সির ক্ষেত্রে ন্যূনতম ভাড়া ৫০ টাকা এবং কিলোমিটার পিছু ভাড়া ২৫ টাকা করার দাবি জানিয়েছেন নেতৃত্ব।

সংগঠনের নেতা নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ‘‘ডিজ়েলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ট্যাক্সি এবং ক্যাবচালকদের সমস্যা বাড়িয়েছে। রাজ্য সরকার তা মানতে চাইছে না। সরকার পদক্ষেপ না করলে আগামী ২ সেপ্টেম্বর আমরা আইন অমান্য করব।’’ শাসক দল ঘনিষ্ঠ ‘ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড’-এর সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘ডিজ়েলের মূল্যবৃদ্ধি নিয়ে সমস্যা রয়েছে ঠিকই। তবে আমরা নীতিগত ভাবে ধর্মঘটের বিরুদ্ধে। আমাদের চালকেরা সোমবার রাস্তায় ছিলেন।’’ সিটু-র অ্যাপ-ক্যাব সংগঠনের সভাপতি ইন্দ্রজিৎ ঘোষ বলেন, ‘‘ডিজ়েলের মূল্যবৃদ্ধি-সহ ক্যাব সংস্থার জোরজুলুম নিয়ে আমাদের নিজস্ব কর্মসূচি দিন কয়েকের মধ্যেই পালন করব। এ দিন পরিষেবা সে ভাবে ব্যাহত হয়নি।’’ পরিবহণ দফতরের দাবি, সাময়িক কিছু অসুবিধা হলেও মোটের উপরে ক্যাব এবং ট্যাক্সি চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

App Cab Bike Taxi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE