Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Tamal Bhattacharya

Tamal Bhattacharya: কাবুল থেকে দেশে ফিরেছেন তমাল, স্বস্তি বেলঘরিয়ার ভট্টাচার্য পরিবারে

বেলঘরিয়ার তমাল কর্মসূত্রে কাবুলে থাকতেন। করদান ইন্টারন্যাশনাল স্কুলে চাকরি করতেন। তালিবান কাবুল দখল করার পর থেকেই ঘরবন্দি ছিলেন।

তমাল ভট্টাচার্য। ফাইল চিত্র।

তমাল ভট্টাচার্য। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ১৪:৩২
Share: Save:

অনেক বাধা বিপত্তি পেরিয়ে শেষমেশ দেশে পৌঁছেছেন বেলঘরিয়ার বাসিন্দা তমাল ভট্টাচার্য। শনিবার গভীর রাতে কাবুল বিমানবন্দর থেকে বেশ কয়েক জন ভারতীয়কে উদ্ধার করে নিয়ে এসেছে বায়ুসেনার বিমান সি-১৭ গ্লোবমাস্টার। সেই দলেই ছিলেন তমাল। আপাতত উত্তরপ্রদেশের গাজিয়াবাদের হিন্দন বায়ুসেনা ঘাঁটিতে তাঁদের রাখা হয়েছে। এখন শুধু বাড়ি ফেরার অপেক্ষা।

ছেলে নিরাপদে দেশে ফেরায় স্বস্তি ভট্টাচার্য পরিবারেও। তমালের মাসি বলেন, “সকলে ওর বাড়ি ফেরার অপেক্ষায় রয়েছে। তমাল বলল, ওর জন্য ই-টিকিটের ব্যবস্থা করে দেওয়া হবে। তবে এখন ও কী করে তার অপেক্ষাতেই রয়েছি।”

বেলঘরিয়ার তমাল কর্মসূত্রে কাবুলে থাকতেন। করদান ইন্টারন্যাশনাল স্কুলে চাকরি করতেন। তালিবান কাবুল দখল করার পর থেকেই ঘরবন্দি হয়ে ছিলেন বেশ কয়েক দিন। ভারতীয় দূতাবাসের মাধ্যমে ফেরার চেষ্টা করেন। শুক্রবার স্থানীয় সময় রাত ১১ টা নাগাদ শ’দুয়েক ভারতীয় কাবুল বিমানবন্দরের গেটে পৌঁছন। কিন্তু সরকারি কোনও নথি এবং সরকারি প্রতিনিধি না থাকায় তাঁদের বিমানবন্দরে ঢুকতে দিতে অস্বীকার করে আমেরিকার সেনা।

আনন্দবাজার অনলাইনকে তমাল বলেন, “শুক্রবার সারা রাত এবং শনিবার দিনভর বিমানবন্দরের বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করেছি। শেষমেশ বিমানবন্দরের কাছেই অনুষ্ঠানের জন্য ভাড়া দেওয়া হয় এমন একটি বাড়িতে ঠাঁই পেয়েছি।”

তমাল জানিয়েছেন, তালিবান তাঁদের খাওয়ার আয়োজন করেন। আমেরিকার সেনা তাঁদের সকলকে জল দিয়েছে। এর পর শনিবার গভীর রাতে বিমানবন্দর থেকে ভারতীয়দের উদ্ধার করে ভারতীয় বায়ুসেনার বিমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamal Bhattacharya Belgharia Kabul taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE