Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bengal Budget

গ্রামীণ রাস্তা, কর্মসংস্থান, শ্রমিকদের অনুদান, রাজ্য বাজেটে কল্পতরু মুখ্যমন্ত্রী মমতা

বাজেট বয়কট বাম-কংগ্রেসের। মুখ্যমন্ত্রীর বক্তৃতার শুরুতেই ওয়েলে নেমে তুমুল বিক্ষোভ দেখান বিজেপি বিধায়করা। পরে ওয়াকআউট।

বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১৬:০১
Share: Save:

বিধানসভায় প্রায় নজিরবিহীন ভাবে অর্থমন্ত্রীর পরিবর্তে বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থমন্ত্রী অমিত মিত্র শারীরিক অসুস্থতার কারণে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনখড়ের অনুমতি নিয়ে বাজেট বক্তৃতা পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের আগে চার মাসের ভোট অন অ্যাকাউন্টে কার্যত কল্পতরু মুখ্যমন্ত্রী। কৃষি, শিক্ষা, স্বাস্থ্যখাতে বিপুল বরাদ্দের প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী।

বিশেষ করে শিক্ষায় বিপুল বরাদ্দের প্রস্তাব রয়েছে বাজেটে। পার্শ্বশিক্ষকদের বেতন ৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। তফশিলি জাতি, উপজাতি ও জনজাতিদের জন্য অলচিকি ভাষায় স্কুল তৈরির প্রস্তাব দিয়েছেন। একই ভাবে নেপালি, কামতাপুলি, রাজবংশী ভাষাতেও স্কুল প্রতিষ্ঠার প্রস্তাব রয়েছে বাজেটে।

শহরে উড়ালপুল এবং গ্রামাঞ্চলে রাস্তা তৈরিতে গুরুত্ব দেওয়া হয়েছে বাজেটে। শহর কলকাতায় বেশ কয়েকটি উড়ালপুল এবং উড়ালপথের প্রস্তাব দিয়েছেন বাজেটে। গ্রামীণ এলাকায় ৪৬ হাজার কিলোমিটার নতুন রাস্তা তৈরি হবে। সংস্কার করা হবে ১০ হাজার কিলোমিটার রাস্তা।

বাজেট বক্তৃতার শুরুতেই তুমুল বিশৃঙ্খলা তৈরি হয় বিধানসভায়। বিজেপি বিধায়করা তুমুল হই-হট্টগোল শুরু করেন। ওয়েলে নেমেও বিক্ষোভ দেখান তাঁরা। স্পিকার বার বার আর্জি জানানোর পরেও তাঁদের দমানো যায়নি। পরে বিধানসভা থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা। অন্য দিকে বামেরা আগেই বাজেট বয়কট করেছিলেন। ফলে কার্যত বিরোধীশূন্য বিধানসভায় বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী।

লাইভ আপডেট:

৪.৫০: গত ১০ বছরে ৪ লক্ষের বেশি শূন্যপদে নিয়োগ হয়েছে। আগামী ৩ বছরে বিভিন্ন বিভাগে শূন্যপদগুলিতে নিয়োগ হবে। বিগত ১০ বছরে ১০০ দিনের কাজে ৭.২৪ কোটি গ্রামের মানুষের কর্মসংস্থান হয়েছে।

৪.৪৫: পর্যটন শিল্পে ১০ হাজার থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ, বরাদ্দ ১০ কোটি টাকা। পার্ক সার্কাসে স্কাইওয়াক। পরিবহণে লাইসেন্স নবীকরণে দেরী হলে জরিমানা মকুব। বালুরঘাট, মালদহ, কোচবিহার থেকে বিমান চলাচলে ৫০ কোটি বরাদ্দ। ডেউচা-পাঁচামিতে কাজ শুরু হবে খুব শীঘ্র, দক্ষ অদক্ষ হাজার হাজার শ্রমিক কাজের সুযোগ পাবেন। জমি অধিগ্রহণে দাম ঠিক হলে বর্ধিত মূল্য এবং সরকারি চাকরি নিশ্চিত। সেচের জন্য ১০০ কোটি বরাদ্দ, ব্যবসায়িক পরিবহণে ৩০ জুন পর্যন্ত কর মকুব। অন্ডাল বিমানবন্দরটিকে আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে গড়ে তোলা হবে, তার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ। তাজপুরে গভীর সমুদ্রবন্দর নির্মিত হবে। অশোকনগরে গ্যাস উত্তোলনের জন্যও বরাদ্দ।

৪.৪২: পার্শ্বশিক্ষকদের ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি। ৪৬ হাজার কিমি নতুন গ্রামীণ রাস্তা, ১০ হাজার কিমি রাস্তা সংস্কার, রাজ্য সড়কের সঙ্গে সংযুক্ত করে নেওয়া হবে। রুবি থেকে কালিকাপুর উড়ালপথ, উল্টোডাঙা থেকে পোস্তা বাজার উড়ালপথ, চিংড়িঘাটা থেকে নিউটাউন পর্যন্ত উড়ালপুল, পাইকপাড়া থেকে শিয়ালদহ পর্যন্ত উড়ালপথ। উড়ালপথ নির্মাণে ২,৫৭৫ কোটি টাকা বরাদ্দ। ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে কমিশনকে ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে অ্যান্ড ব্রিজ কমিশন গঠনের প্রস্তাব।

৪.৩৫: বিনামূল্যে আবাসিক হিসেবে থেকে পড়াশোনা করা যাবে। তাঁদের অনুদানও দেওয়া হবে। ‘যুবশক্তি’ নামে নতুন প্রকল্পে যুবকদের ইন্টার্ন হিসেবে নেওয়া হবে। ইন্টার্নশিপ শেষ হলে চাকরি দেওয়া হবে।

৪.৩২: রাজ্যে স্বাস্থ্যসাথী প্রকল্প চালু হচ্ছে। নগদ জমা ছাড়া সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা পাওয়া যাবে। এই প্রকল্প সারা বছর চলবে। প্রতি তিন বছর অন্তর রিনিউ করা যাবে। এর জন্য় দেড় হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দিচ্ছে। দুয়ারে সরকার এবং পাড়ায় সমাধান বছরে দু’বার হবে। এটা শুধু এখনকার জন্য নয়। এই প্রকল্প প্রতি বছর দু’বার করে হবে। পরেও সেই ক্যাম্পে গিয়ে নাম লেখাতে পারবেন বা রিনিউ করতে পারবেন।

৪.৩০: নেতাজি রাজ্য যোজনা কমিশন ঘোষণা। এর জন্য ৫ কোটি ব্যয়বরাদ্দের ঘোষণা করছি। বিনামূল্যে ২০২১ সালের জুন পর্যন্ত খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে। এই প্রকল্প তার পরেও চালু থাকবে। রান্না করা খাবার পরিবেশনের নতুন প্রকল্প করা হবে। এর জন্য ১০০ কোটি টাকা ব্যয়বরাদ্দ করা হচ্ছে।

৪.২৫: মাতৃবন্দনা নামে নতুন প্রকল্পের সূচনা। আগামী অর্থবর্ষে ৮৫০ কোটি টাকা ব্য়য়বরাদ্দের প্রস্তাব। কোভিডের জন্য অসংগঠিত ক্ষেত্র বিরাট ক্ষতি হয়েছে। ৪৫ হাজার শ্রমিককে ১০০০ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। কলকাতা পুলিশে নেতাজি ব্যাটালিয়ন নামে নতুন ব্যাটালিয়ন হবে। তার জন্য বরাদ্দ ১০ কোটি টাকা।

৪.২২: কৃষকবন্ধু প্রকল্পে একর পিছু অনুদান আগামি খারিফ মরসুমের জন্য় ৫০০০ থেকে বাড়িয়ে ৬০০০ টাকা করার প্রস্তাব দেওয়া হচ্ছে।

৪.২১: আগামী ৫ বছরে তফশিলি জাতি-উপজাতিদের জন্য় বাড়ির প্রস্তাব দিচ্ছি।

৪.২০: মাদ্রাসাগুলিকে সরাসরি আর্থিক সাহায্যের প্রস্তাব দিচ্ছি। এর জন্য ৫০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব।

৪.১৬: আমাদের কল্যাণমূলক কর্মসূচি চলবে। তফশিলি জাতি, উপজাতি ও আদিবাসীদের জন্য ১০০টি ইংরেজি মাধ্যম স্কুল তৈরি করা হবে। এর জন্য় ৫০ কোটি টাকা ব্যয়বরাদ্দ রাখছি। অলচিকি ভাষার জন্য ১৫০০ স্কুল তৈরির প্রস্তাব দিচ্ছি। এর জন্য ১০০ কোটি টাকা ব্যয়বরাদ্দ করে রাখছি। নেপালি, হিন্দি, উর্দু, কামতাপুরি ভাষার জন্য ১০০টি নতুন স্কুল তৈরি করা হবে। আগামী অর্থবর্ষে এর জন্য ৫০ কোটি টাকা ব্যয়বরাদ্দ রাখছি।

৪.১৫: সারা বিশ্বে করোনা অতিমারি ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। কেন্দ্র তেমন কিছু সাহায্য করেনি। তার পরেও রাজ্য খুব ভাল ভাবে করোনার মোকাবিলা করেছে।

৪.১৪: ফের বাজেট পেশ শুরু করলেন মুখ্যমন্ত্রী। বিজেপির এই বিধায়করা নিয়মকানুন জানেন না। শুধু শুধু হই-হট্টগোল করছেন।

৪.১০: বাজেটে পেশ ঘিরে তীব্র বাদানুবাদ, বিধানসভায় হই হট্টগোল। মনোজ টিগ্গার নেতৃত্বে বিক্ষোভ বিজেপির। বারবার স্পিকারের হুঁশিয়ারি সত্ত্বেও হই হট্টগোল। বাজেটে পেশে বাধা। মনোজ টিগ্গাকে বারবার হুঁশিয়ারি স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের। শেষ পর্যন্ত ওয়াক আউট করেন বিজেপি বিধায়করা।

৪.০৪: বাজেট বয়কট করলেন বাম কংগ্রেস বিধায়করা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE