Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Adi Ganga

আদিগঙ্গা দখল হচ্ছে কেন, বিজেপি সাংসদ প্রশ্ন তুলবেন রাজ্যসভায়

আদিগঙ্গা দখল হওয়ার প্রসঙ্গ টেনে আনেন শমীক। তাঁর কথায়, ‘‘একটা উদাহরণ দিচ্ছি। আদিগঙ্গা দখল হয়ে প্রাসাদোপম বাড়ি হচ্ছে। এটা কী ভাবে সম্ভব হচ্ছে? এখানে কেন্দ্র-রাজ্য কেন প্রশ্ন তুলছে না?”

আদিগঙ্গা।

আদিগঙ্গা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০৬:৫১
Share: Save:

পরিবেশ নিয়ে প্রতিটি রাজনৈতিক দলের নিজস্ব নীতি রয়েছে। তবে পরিবেশ সংরক্ষণের বিষয়ে কোনও সরকার বা কোনও রাজনৈতিক দলের উপরে ততটা ভরসা না করাই ভাল। মঙ্গলবার এমনই মন্তব্য করলেন বিজেপির রাজ্যসভার সাংসদ শমীক ভট্টাচার্য। এ দিন কলকাতা প্রেস ক্লাবে পরিবেশকর্মীদের সংগঠন ‘সবুজ মঞ্চ’ আয়োজিত এক আলোচনাসভায় এসে এ কথা বলেন তিনি।

আদিগঙ্গা দখল হওয়ার প্রসঙ্গ টেনে আনেন শমীক। তাঁর কথায়, ‘‘একটা উদাহরণ দিচ্ছি। আদিগঙ্গা দখল হয়ে প্রাসাদোপম বাড়ি হচ্ছে। এটা কী ভাবে সম্ভব হচ্ছে? এখানে কেন্দ্র-রাজ্য কেন প্রশ্ন তুলছে না? আমি এই প্রশ্নটি রাজ্যসভায় উত্থাপন করব।’’ পাশাপাশি, এই মন্তব্যের জন্য তাঁকে সমালোচনার মুখে পড়তে হতে পারে বলেও শমীক জানান।

এ দিনের অনুষ্ঠানে শমীক ছাড়াও বামফ্রন্টের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সিপিএম প্রতিনিধি চয়ন ভট্টাচার্য জানান, যে ভাবে একের পর এক গাছ কাটা হচ্ছে, তাতে পরিবেশ বিপন্ন হয়ে পড়ছে। আরএসপি-র প্রতিনিধি দেবাশিস মুখোপাধ্যায়ের বক্তব্যে আবার কয়েক বছর আগে খাবারের মধ্যে ভাগাড়ের মাংসের উপস্থিতির প্রসঙ্গ উঠে আসে। তিনি জানান, বর্জ্য ব্যবস্থাপনা ও প্রক্রিয়াকরণ যথাযথ না হওয়ার কারণেই ওই ঘটনা ঘটেছিল।

এ দিন ‘সবুজ মঞ্চ’-এর তরফে পরিবেশ সংরক্ষণ নিয়ে একটি দাবিসনদ পেশ করা হয়। সংগঠনের সাধারণ সম্পাদক নব দত্ত জানান, লোকসভা নির্বাচনে রাজনৈতিক দলগুলির প্রচার থেকে পরিবেশ সংক্রান্ত বিষয়গুলি সম্পূর্ণ হারিয়ে যাচ্ছে। তাঁর কথায়, ‘‘তাই রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের সঙ্গে আলাপ-আলোচনার আয়োজন করেছিলাম। আমাদের প্রধান উদ্দেশ্য ছিল রাজনৈতিক দলগুলির কাছে পরিবেশ সংক্রান্ত বিষয়গুলি তুলে ধরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adi Ganga Samik Bhattacharya BJP MP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE