Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Durga Puja 2023

শারদোৎসবের প্রস্তুতি শুরু প্রশাসনের, প্রতিমা বিসর্জনে এ বার বিশেষ বন্দোবস্ত করছে কলকাতা পুরসভা

এ বছর ২৪ অক্টোবর বিজয়া দশমী। তার পর আরও দু’দিন প্রতিমা বিসর্জন করা যাবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। তাই সেই প্রতিমা বিসর্জন পর্ব মসৃণ করতে কলকাতা বন্দর এবং পুরসভা কর্তৃপক্ষ বেশ কিছু পদক্ষেপ নিতে চায়।

Both Kolkata municipal corporation and Kolkata port will be arrange the emmerson program of Durga Puja

বিসর্জনের প্রস্ততিতে কোনও খামতি রাখতে নারাজ কলকাতা পুরসভা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:০১
Share: Save:

বাঙালির সেরা পার্বণের আর মাত্র এক মাস বাকি। সেই উৎসবের কথা মাথায় রেখেই প্রশাসনিক প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যে কলকাতা পুরসভা এবং কলকাতা পুলিশ বৈঠক সেরে ফেলেছে। সম্প্রতি বৈঠক করেছেন কলকাতা পুরসভা এবং শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর কর্তৃপক্ষও। সেই বৈঠকে আলোচনা হয়েছে প্রতিমা নিরঞ্জনের বিষয় নিয়ে। শারদোৎসবের শেষ হয় প্রতিমা বিসর্জন করে। এ বছর ২৪ অক্টোবর বিজয়া দশমী। তার পর আরও দু’দিন প্রতিমা বিসর্জন করা যাবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। তাই সেই প্রতিমা বিসর্জন পর্ব মসৃণ করতে কলকাতা বন্দর এবং পুরসভা কর্তৃপক্ষ বেশ কিছু পদক্ষেপ নিতে চান। সেই পর্যায়ে কলকাতা পুরসভার সঙ্গে বৈঠক করেছে তারা। ঠিক হয়েছে, উত্তর থেকে দক্ষিণ কলকাতায় যতগুলি ঘাটে প্রতিমা বিসর্জন হয় সেই সব ঘাটগুলিকে তৈরি করার দায়িত্বে থাকবে কলকাতা পুরসভা। আর জলপথে সেই কাজে কলকাতা পুলিশের পাশাপাশি, নজরদারি চালাবেন বন্দর কর্তৃপক্ষ।

খিদিরপুরের দইঘাট থেকে শুরু করে বাবুঘাট, আহেরিটোলাঘাট, বাজেকদমতলা ঘাটের মতো বড় ঘাটগুলিতে বিশেষ নজর দেওয়া হবে বলে কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে। গত কয়েক বছরের পরিসংখ্যান বলছে এই ঘাটগুলিতেই সবচেয়ে বেশি প্রতিমা বিসর্জন হয়েছে। তাই কলকাতা পুরসভার তরফে বন্দর কর্তৃপক্ষকে বলা হয়েছে এই ঘাটগুলিতেই বেশি নজরদারি করতে। বন্দর কর্তৃপক্ষের তরফে কলকাতা পুরসভাকে জানানো হয়েছে, এ বার প্রতিমা নিরঞ্জনের সময় গঙ্গায় নিরাপত্তা আরও আঁটসাঁট করা হবে তাদের তরফে। কলকাতা পুলিশের পাশাপাশি, তারা এ বার ৫০টি লাইফবোট নামাবে কলকাতার গঙ্গায়। কলকাতা দুর্গোৎসবের একটি বড় অংশ ঘিরে থাকে বিসর্জন পর্ব। সেই বিসর্জন পর্বের নিরাপত্তায় জোর দিচ্ছে প্রশাসন। শহরে উৎসব শুরুর আগেই যাতে এই প্রস্তুতি পর্ব শেষ করা যায় সে ব্যাপারে একমত হয়েছেন দু’পক্ষের প্রশাসনিক কর্তারা। প্রতিমা গঙ্গার জলে পড়ার পরেই যাতে ক্রেন মারফত তা দ্রুত তুলে ফেলা সম্ভব হয়, সেই বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। কারণ প্রতিমা নির্মাণে ব্যবহার হওয়া বিভিন্ন পদার্থ থেকে গঙ্গার জলে দূষণ হতে পারে। সেই দূষণ রোধের দায়িত্ব থাকছে পুরসভার কাঁধেই। একই সঙ্গে বিসর্জনের কাজে কর্মরত কোনও ব্যক্তির যাতে প্রাণহানির আশঙ্কা না থাকে, সে বিষয়ে বিশেষ ভাবে সজাগ থাকতে হবে বলে জানানো হয়েছে।

সোমবার কলকাতা পুরসভায় প্রাক্‌-পুজোর বৈঠকে পুরসভার বিভিন্ন বিভাগের আধিকারিকদের পাশাপাশি, ছিলেন কলকাতা পুলিশ, সিইএসসি-সহ একাধিক সরকারি দফতরের আধিকারিকেরা। সেই বৈঠকে যোগ দিয়েছিল বন্দর কর্তৃপক্ষের আধিকারিকেরাও। উৎসবের প্রস্তুতি পর্বে যাতে পরিবেশের কোনও ক্ষতি না হয় সে ব্যাপারে বিশেষ নজর দিতে বলেছেন মেয়র ফিরহাদ হাকিম। গত বছর বাবুঘাটে বিসর্জন চলাকালীন দুর্ঘটনা ঘটে গিয়েছিল। তাতে অভিযোগের আঙুল উঠেছিল কলকাতা পুরসভার দিকে। এ বার যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না হয় তাই কলকাতা পুরসভার আধিকারিকদের বিশেষ ভাবে সজাগ থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে কলকাতা পুরসভা সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE