Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: মার্কশিট আটকানো যাবে না, প্রমোশনও দিতে হবে, ১৪৫টি স্কুলকে নির্দেশ হাই কোর্টের

‘‘আপনি যদি খারাপ হাসপাতালে ভর্তি হয়ে ভাল পরিষেবার আশা করেন। আর আদালতকে নজর রাখতে বলেন, সেটা কী ভাবে সম্ভব?’’

স্কুল ফি মামলায় নির্দেশ কলকাতা হাই কোর্টের।

স্কুল ফি মামলায় নির্দেশ কলকাতা হাই কোর্টের। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ১৬:৩৯
Share: Save:

রাজ্যের ১৪৫টি বেসরকারি স্কুলে কোনও পড়ুয়ার প্রমোশন আটকানো যাবে না। আটকানো যাবে নাকোনও পড়ুয়ার পরীক্ষার মার্কশিটও। স্কুল ফি নিয়ে একটি মামলার প্রেক্ষিতে এমন নির্দেশই দিল কলকাতা হাই কোর্ট। বুধবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, সমস্ত পড়ুয়াকে নতুন ক্লাসে যোগ দিতে হবে। তাদের প্রাপ্য সুযোগ সুবিধাও দিতে হবে।

আদালত এ-ও জানিয়েছে, কোভিডকালে কোন পড়ুয়া কত স্কুল-ফি দিয়েছে, তার হিসাব রাখতে হবে আদালত নিযুক্ত বিশেষ আধিকারিকদের। তার পর সব নথি খতিয়ে দেখে কোন পড়ুয়ার কত বকেয়া রয়েছে, তা নির্ধারণ করবেন আদালত নিযুক্ত বিশেষ আধিকারিক। আদালত নিযুক্ত বিশেষ আধিকারিক যে বকেয়া বেতন নির্ধারণ করবেন তা দিতে হবে অভিভাবকদের। যাঁরা কোভিডকালে কোনও বেতনই দেননি তাঁদের নামও নথিবদ্ধ করবেন আদালত নিযুক্ত বিশেষ আধিকারিকরা।

স্কুলে অস্বাভাবিক বেতন বৃদ্ধির বিষয়টিও খতিয়ে দেখবেন আদালত নিযুক্ত বিশেষ আধিকারিকরা বলে জানিয়েছে কলকাতা হাই কোর্ট। এই মামলার শুনানিতে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের মন্তব্য, ‘‘স্কুল হল মন্দির। সেখানে যদি এরকম গন্ডগোল হয় তাহলে কিছু বলার নেই। আদালতের পক্ষে কি সবসময় নজর রাখা সম্ভব!’’ বিচারপতি আরও বলেন, ‘‘আপনি যদি খারাপ হাসপাতালে ভর্তি হয়ে ভাল পরিষেবার আশা করেন। আর আদালতকে নজর রাখতে বলেন সেটা কী ভাবে সম্ভব?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court School Fees Schools COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE