Advertisement
০৩ মে ২০২৪
High Court

High Court: মৌলানা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগে কোর্টের স্থগিতাদেশ, রাজ্যের কাছে তলব রিপোর্ট

মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগে স্থগিতাদেশ হাই কোর্টের। রাজ্যের কাছে চাইল রিপোর্ট।

নিয়োগ নিয়ে ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যের কাছে রিপোর্ট চাইলেন হাই কোর্টের বিচারপতি কৌশিক চন্দ।

নিয়োগ নিয়ে ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যের কাছে রিপোর্ট চাইলেন হাই কোর্টের বিচারপতি কৌশিক চন্দ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ১৬:৩৮
Share: Save:

মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের ক্ষেত্রে স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। ওই নিয়োগ নিয়ে ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যের কাছে রিপোর্ট চাইলেন হাই কোর্টের বিচারপতি কৌশিক চন্দ।

সোমবার কলকাতা হাই কোর্ট নির্দেশ দেয়, নতুন উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য যে বিজ্ঞপ্তি জারি করেছে, তা এক সপ্তাহ স্থগিত থাকবে। পুরনো উপাচার্যকে কেন অপসারিত করা হল, তা মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে আদালতে জানাতে হবে রাজ্যকে, নির্দেশ বিচারপতির।

গত চার বছর ধরে মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে রয়েছেন সৈকত মৈত্র। গত বছর ওই পদে তাঁর মেয়াদ বাড়ানো হয়। তার পর আচমকাই গত ২৯ জুলাই বিজ্ঞপ্তি দিয়ে নতুন উপাচার্য নিয়োগের কথা জানায় রাজ্য সরকার।

ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন সৈকত। তাঁর অভিযোগ, হঠাৎ করে না জানিয়ে তাঁকে উপাচার্য পদ থেকে সরানো হয়েছে, যা নিয়ম বহির্ভূত। সেই মামলার শুনানিতেই সোমবার নতুন উপাচার্য নিয়োগে রাজ্যের নির্দেশিকায় স্থগিতাদেশ দিল হাই কোর্ট।

এ প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বলেন, ‘‘২০০১ সালের ২০ জুলাই চালু হয়েছে ম্যাকআউট আইন। সেই আইন অনুযায়ী উপাচার্যের মেয়াদ ২০২১ সালের ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছিল। সেই নিয়ম মেনেই ২৬ জুলাইয়ের পর আর তিনি আর উপাচার্য থাকতে পারেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court VC Stay Order
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE