Advertisement
২৯ মে ২০২৪
Kaustav Roy

কৌস্তুভ রায়ের জামিনের আর্জি খারিজ হাই কোর্টে, ইডির দাবি আর্থিক অনিয়ম ও ‘প্রভাবশালী’ যোগের

গত বছরের ১৭ জুলাই ইডি গ্রেফতার করেছিল কৌস্তুভকে। সে দিন কলকাতায় ইডির দফতরে তলব করে টানা জিজ্ঞাসাবাদের পরে গভীর রাতে তাঁকে গ্রেফতার করা হয়েছিল।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৯:৪৭
Share: Save:

আর্থিক অনিয়মের অভিযোগে গ্রেফতার ব্যবসায়ী কৌস্তুভ রায়ের জামিনের আবেদন খারিজ করল কলকাতা হাই কোর্ট। ওই মামলার তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র দাবি, তাদের তরফে ধৃতের বিরুদ্ধে তদন্তের অগ্রগতি সংক্রান্ত তিনটি তথ্য জানিয়ে জামিনের আবেদন খারিজের জন্য হাই কোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষের বেঞ্চে আর্জি জানানো হয়েছিল। বিচারপতি সেই যুক্তি মেনে নিয়েছেন।

গত বছরের ১৭ জুলাই ইডি গ্রেফতার করেছিল কৌস্তুভকে। সে দিন কলকাতায় ইডির দফতরে তলব করে টানা জিজ্ঞাসাবাদের পরে গভীর রাতে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু এখনও তাঁর বিরুদ্ধে তদন্ত শেষ হয়নি বলে জানিয়ে মঙ্গলবার হাই কোর্টে জামিনের বিরোধিতা করেন কেন্দ্রীয় সংস্থাটির আইনজীবী। কৌস্তুভের বিরুদ্ধে একটি বেআইনি অর্থলগ্নি সংস্থার সঙ্গে যোগাযোগের অভিযোগের প্রমাণ মিলেছে বলেও জানানো হয় তদন্তকারী সংস্থার তরফে।

ইডির দাবি, এখনও পর্যন্ত কৌস্তুভের ৬০ কোটি টাকা লেনদেন সংক্রান্ত নথি তাদের হাতে এসেছে। মিলেছে, পাঁচটি সম্পত্তির হদিস। গ্রেফতারির দিন কৌস্তুভের দু’টি মোবাইল বাজেয়াপ্ত করা হয়েছিল। তার মধ্যে একটি থেকে রাজ্যের বেশ কয়েক জন ‘প্রভাবশালী’র সঙ্গে ধৃতের ‘টেক্সট মেসেজ’ মারফত যোগাযোগের প্রমাণ মিলেছে বলেও মঙ্গলবার ইডির তরফে বিচারপতি ঘোষকে জানানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE