Advertisement
২৬ এপ্রিল ২০২৪
High Court

MAKAUT: ম্যাকাউটের উপাচার্য পদে থাকবেন সৈকতই, কলকাতা হাই কোর্টে ধাক্কা শিক্ষা দফতরের

হাই কোর্টে ধাক্কা রাজ্যের শিক্ষা দফতরের। বিচারপতির নির্দেশ, ম্যাকাউটের উপাচার্য পদে সৈকত মৈত্রকেই পুনর্বহাল করতে হবে।

হাই কোর্টের রায়ে সৈকত মৈত্রই থাকছেন ম্যাকাউটের উপাচার্য

হাই কোর্টের রায়ে সৈকত মৈত্রই থাকছেন ম্যাকাউটের উপাচার্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১১:২৪
Share: Save:

কলকাতা হাই কোর্ট ধাক্কা খেল রাজ্যের শিক্ষা দফতর। তাদের নিয়োগ বাতিল করে বিচারপতি কৌশিক চন্দ নির্দেশ দিলেন, মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ম্যাকাউট)-র উপাচার্য পদে সৈকত মৈত্রকে পুনর্বহাল করতে হবে। তিন সপ্তাহের মধ্যেই কাজে যোগ দিতে হবে তাঁকে।

২৯ জুলাই উপাচার্য পদ থেকে সৈকতকে অপসারণ করে নতুন নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে রাজ্য। রাজ্যের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। গত সোমবার হাই কোর্ট রাজ্যের এই নিয়োগ বিজ্ঞপ্তির উপর এক সপ্তাহের জন্য স্থগিতাদেশ জারি করে। পুরনো উপাচার্যকে কেন অপসারণ করা হল, তা মঙ্গলবারের মধ্যে জানাতে বলে রাজ্যকে। বৃহস্পতিবার রাজ্যের ওই বিজ্ঞপ্তি খারিজ করে দিল হাই কোর্ট।

গত চার বছর ধরে ম্যাকাউটের উপাচার্য পদে রয়েছেন সৈকত। গত বছর ওই পদে তাঁর মেয়াদ বাড়ানো হয়। আচমকা ২৯ জুলাই বিজ্ঞপ্তি দিয়ে ওই পদে নতুন নিয়োগের কথা জানায় রাজ্য। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টে যান সৈকত। অভিযোগ করেন, নিয়ম বহির্ভূত ভাবে তাঁকে অপসারণ করা হয়েছে। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর দাবি, ম্যাকাউট আইন মেনে ২৬ জুলাইয়ের পর আর উপাচার্য পদে থাকতে পারেন না সৈকত। কলকাতা হাই কোর্ট অবশ্য ম্যাকাউটের উপাচার্য পদে সৈকতকে পুনর্বহালের নির্দেশ দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court Education West Bengal MAKAUT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE