Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Calcutta High Court: সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে মামলার দ্রুত শুনানি চায় হাই কোর্ট, তলব নথি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুলাই ২০২১ ১৭:৩৫
কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট।
ফাইল চিত্র।

রাজ্যের সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে ফৌজদারি ও আর্থিক দুর্নীতি নিয়ে চলা মামলাগুলির শুনানি গতি পাচ্ছে না পরিকাঠামোর অভাবে। বিষয়টি নিয়ে কলকাতা হাই কোর্টের রেজিস্ট্রারের রিপোর্টের পর বারাসত আদালতকে এ সংক্রান্ত সমস্ত নথি বিধাননগরের বিশেষ আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৪ অগস্টের মধ্যে বারাসত আদালতে যাবতীয় নথি জমা দিতে বলেছে হাই কোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চ।

সাংসদ-বিধায়ক-সহ কিছু জনপ্রতিনিধির বিরুদ্ধে মামলায় ঢিলেমি নিয়ে সম্প্রতি সুপ্রিম কোর্টের এক নির্দেশের পর হাই কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে একটি রিপোর্ট তৈরি করেছিল। হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেল রিপোর্টে জানান, মামলাগুলির দ্রুত শুনানি হচ্ছে না। পরিকাঠামোর অভাব-সহ আনুষঙ্গিক নানা কারণ এর জন্য দায়ী। কোথাও পর্যাপ্ত কর্মী কোথাও বা নথির অভাবে মামলা শুনানি সম্ভব হচ্ছে না বল জানানো হয় ওই রিপোর্টে।

সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে ফৌজদারি মামলা সংক্রান্ত প্রায় ২৫০-৩০০ মামলা শুনানি না হয়ে পড়ে রয়েছে বলেও ওই রিপোর্টে জানানো হয়। বিধাননগরে ওই বিশেষ আদালত তৈরি হওয়ার আগে মামলা হত বারাসত কোর্টে। রিপোর্টে জানা গেছে বারাসত থেকে মামলার নথি এখনও পৌঁছয়নি বিধাননগরের বিশেষ আদালতে।

Advertisement

শুক্রবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় সরকারের এজেন্সি ও রাজ্য লিগাল এজেন্সিকে তাদের কত মামলা এই কোর্টে আছে, তা জানাতে নির্দেশ দেন। রিপোর্টে উল্লেখ রয়েছে, কিছু ক্ষেত্রে অভিযুক্ত বিধায়ক বা সাংসদ বলে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে শুনানিতে ঢিলেমি হচ্ছে, এমন উদাহরণ পাওয়া গিয়েছে।

আরও পড়ুন

Advertisement