Advertisement
০৩ মে ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: প্রয়াত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়ও ভোট দিয়েছেন! বিধাননগর নিয়ে কোর্টে সওয়াল বিজেপির

সদ্য সমাপ্ত চার পুরভোটে ব্যাপক সন্ত্রাসের অভিযোগে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেছে রাজ্য বিজেপি।

বিজেপি-র দায়ের করা মামলার শুনানি হাই কোর্টে।

বিজেপি-র দায়ের করা মামলার শুনানি হাই কোর্টে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ১১:৪৮
Share: Save:

সদ্য সমাপ্ত চার পুরভোটে ব্যাপক সন্ত্রাসের অভিযোগে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেছে রাজ্য বিজেপি। বুধবার মোট দু’টি মামলার শুনানি চলছে কলকাতা হাই কোর্টে। বিজেপি-র অভিযোগ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট পরিচালনার ক্ষেত্রে আদালতের যে নির্দেশ ছিল তা মানা হয়নি। বিজেপি-র তরফে আইনজীবী রঞ্জিত কুমার আদালতে সওয়াল করেছিলেন, পুরভোটেও ব্যাপক সন্ত্রাস হয়েছে। তাই আগামী ২৭ ফেব্রুয়ারি বাকি ১০৮টি পুরসভা ভোটে আদালত হস্তক্ষেপ করুক। আর বুধবার আদালতে তিনি সওয়াল করেন, বিধাননগরে প্রয়াত সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়ের নামেও ভোট পড়েছে। বিধাননগরে ভোটপ্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ নিয়ে বলতে গিয়ে এই উদাহরণ টানেন তিনি। পাশাপাশি, ভোটে অশান্তি নিয়ে বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন আদালতের সামনে তুলে ধরেন বিজেপি-র আইনজীবী।

বিজেপি-র দাবি, বাকি ১০৮ পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। থাকতে হবে সিসিটিভি অডিট, নিরপেক্ষ জেনারেল অর্বজার্ভার, নিরপেক্ষ মাইক্রো-অবজার্ভর। পাশাপাশি, ১০৮টি পুরসভায় তাদের প্রার্থীদের মনোনয়ন জমা দিতে বাধা দেওয়া হচ্ছে, এই অভিযোগের স্বপক্ষে বিরোধী একটি তালিকা আদালতে জমা দেয় বিজেপি।

অন্য দিকে আদালতে রাজ্য নির্বাচন কমিশন জানায়, ভোট আবহে যাঁরা নিরাপত্তা চেয়েছেন, তাঁদের সবাইকে তা দেওয়া হয়েছে। বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে পুলিশ সঙ্গে সঙ্গে পদক্ষেপ করেছে। কিছু সংবাদপত্রে ভোটে শান্তি এবং কয়েকটিতে অশান্তির কথা বলা হয়েছে বলে দাবি কমিশনের। আর রাজ্যের তরফে আদালত জানায়, যাঁরা নিরাপত্তা চেয়েছেন, সবাইকেই দেওয়া হয়েছে।

এর আগে আদালতে বিজেপি অভিযোগ করেছে যে, তাদের প্রার্থীরা নির্বিঘ্নে মনোনয়নও জমা দিতে পারেননি। আবার যে বিরোধী প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছিলেন, পরে হুমকির মুখে মনোনয়ন প্রত্যাহার করতে বাধ্য হন বলে অভিযোগ। পাশাপাশি, হাই কোর্টেরই একজন আইনজীবী বিধাননগর পুর নির্বাচনে ভোটদান করতে গিয়ে মার খেয়েছেন। তাঁর আঙুল ভেঙে গিয়েছে বলে সওয়াল করেন আর এক আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়। বুধবার সমস্ত পক্ষের সওয়াল জবাব শোনার পর প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ তিন দিনের মধ্যে হলফনামা চেয়েছে রাজ্য এবং কমিশনের কাছে। পাশাপাশি, চার পুর নিগমের ইভিএম সংরক্ষণ করার কথা বলে আদালত। মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী ২১ ফেব্রুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court BJP Poll Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE