Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Calcutta HighCourt

Calcutta High Court: আদালতের নির্দেশ মানা হয়নি, নালিশ বিজেপি-র, পুরভোটে ‘সন্ত্রাস’ নিয়ে দ্বারস্থ আদালতের

চার পুরভোটে ব্যাপক সন্ত্রাসের অভিযোগে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করল বঙ্গ বিজেপি। ১০৮ পুরভোট শান্তিপূর্ণ করার ব্যাপারে আর্জি আদালতে।

পুরভোটে হিংসার অভিযোগে মামলা হাই কোর্টের।

পুরভোটে হিংসার অভিযোগে মামলা হাই কোর্টের। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১২:১২
Share: Save:

কলকাতা পুরভোটের পর এ বার সদ্য ফলাফল ঘোষিত চার পুরভোটে ব্যাপক সন্ত্রাসের অভিযোগে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করল বঙ্গ বিজেপি। সোমবার এই মামলা শুনানির দিন নির্দিষ্ট করেছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। বুধবার হবে এই মামলার শুনানি।

বিধাননগর, আসানসোল, চন্দননগর ও শিলিগুড়ি পুরভোটে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করার দাবি তুলেছিল বিজেপি। যদিও কমিশন জানায়, অবাধ ও শান্তিপূর্ণ ভোট করার ব্যাপারে তাদের নজরদারি থাকবে। তবে রাজ্য পুলিশ দিয়েই ভোট হয়। এ দিকে রবিবার চার পুরভোটের ফল ঘোষণার পরই আদালতের দ্বারস্থ হয় বিজেপি। তাদের অভিযোগ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট পরিচালনার ক্ষেত্রে আদালতের যে নির্দেশ ছিল তা মানা হয়নি। সোমবার বিজেপির তরফে আইনজীবী রঞ্জিত কুমার আদালতে সওয়াল করেন, পুরভোটেও ব্যাপক সন্ত্রাস হয়েছে। তাই আগামী ২৭ ফেব্রুয়ারি বাকি ১০৮টি পুরসভা ভোটের ক্ষেত্রে আদালতের হস্তক্ষেপের আর্জি জানান তিনি।

আদালতে বিজেপি অভিযোগ করেছে, তাদের প্রার্থীরা নির্বিঘ্নে মনোনয়নও জমা দিতে পারছেন না। আবার যে বিরোধী প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছিলেন, পরে হুমকির মুখে মনোনয়ন প্রত্যাহার করতে বাধ্য হন বলে অভিযোগ। পাশাপাশি, হাই কোর্টেরই একজন আইনজীবী বিধাননগর পুর নির্বাচনে ভোটদান করতে মার খেয়েছেন। তাঁর আঙুল ভেঙে গিয়েছে বলে সওয়াল করেন আর এক আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়। এই প্রেক্ষিতে সংশ্লিষ্ট মামলার দ্রুত শুনানির আর্জি জানায় বিজেপি। আইনজীবীর সওয়াল শোনার পর আগামিকাল, বুধবার সকাল সাড়ে দশটায় দু'টি মামলাই শোনা হবে বলে জানায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE