Advertisement
০১ জুন ২০২৪
Calcutta University

ইন্টার্নশিপের সময়সীমা বাড়াল কলকাতা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় জানিয়েছে, পড়ুয়ারা এই ইন্টার্নশিপ করতে পারবেন আশপাশের বিভিন্ন সংগঠন বা সংস্থায়। সংশ্লিষ্ট কলেজও পড়ুয়াদের ইন্টার্নশিপ করাতে পারবে।

কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৮:২৬
Share: Save:

জাতীয় শিক্ষানীতি অনুসারী নতুন পাঠ্যক্রমে কলেজ-পড়ুয়াদের ইন্টার্নশিপ করা বাধ্যতামূলক। আগে কলকাতা বিশ্ববিদ্যালয় নির্দেশ দিয়েছিল, ১৬ মে থেকে ৩০ মে, গরমের ছুটির মধ্যে এই বছরের ইন্টার্নশিপ শেষ করতে হবে। কিন্তু সেই সময়সীমা বদল করলেন কর্তৃপক্ষ। সিদ্ধান্ত হয়েছে, ১৬ মে থেকে ৩০ জুনের মধ্যে শেষ করতে হবে ইন্টার্নশিপ। প্রতিটি কলেজে ইন্টার্নশিপের বিষয়টি দেখার জন্য এক জন নোডাল অফিসার নিয়োগ করার নির্দেশও দিয়েছে বিশ্ববিদ্যালয়। আগে ১৬ মে থেকে ৩০ মে ‘সামার ইন্টার্নশিপ’ করার নির্দেশ দেওয়ার পরে বিভিন্ন কলেজ থেকে আপত্তি উঠেছিল। কারণ, লোকসভা নির্বাচন চলার সময়ে অনেক কলেজ বন্ধ থাকার কথা।

বিশ্ববিদ্যালয় জানিয়েছে, পড়ুয়ারা এই ইন্টার্নশিপ করতে পারবেন আশপাশের বিভিন্ন সংগঠন বা সংস্থায়। সংশ্লিষ্ট কলেজও পড়ুয়াদের ইন্টার্নশিপ করাতে পারবে। যেমন, স্থানীয় কোনও বিষয় নিয়ে ফিল্ড সার্ভে এর আওতায় আসবে। যে সংগঠনে ইন্টার্নশিপ করবেন পড়ুয়ারা, সেই সংগঠনই শংসাপত্র দেবে। কলেজ যদি নিজেরা ইন্টার্নশিপ করায়, তা হলে শংসাপত্র দেবে তারাই। সামগ্রিক বিষয়টির ব্যবস্থাপনার জন্য এক জন নোডাল অফিসার নিয়োগের নির্দেশও দেওয়া হয়েছে। পড়ুয়ারা কোথায় ইন্টার্নশিপ করবেন, মূলত সেই বিষয়টি দেখবেন ওই অফিসার। ইন্টার্নশিপের সম্ভাবনা খতিয়ে দেখতে তিনি সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংগঠনের সঙ্গে যোগাযোগ করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta University Internship College Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE