Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: ফাঁসির আসামি লস্কর-ই-তইবা সদস্যকে সওয়ালের অনুমতি হাই কোর্টের, শোনা হবে অনলাইনে

২০০৭ সালে বেআইনি ভাবে ভারতে প্রবেশ করার সময় নইমকে গ্রেফতার করে বিএসএফ। তার কাছ থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করা হয়।

মামলার আগামী শুনানি রয়েছে বৃহস্পতিবার।

মামলার আগামী শুনানি রয়েছে বৃহস্পতিবার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৫:২১
Share: Save:

ফাঁসির সাজাপ্রাপ্ত জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা-র সদস্য শেখ নইমের আবেদন গ্রহণ করল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার তাকে সওয়াল করার অনুমতি দিল বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ। বৃহস্পতিবার লস্কর-ই-তইবার জঙ্গি সদস্য শেখ আবদুল নইমের মামলার শুনানি হবে। ওই দিন শুনানি চলাকালীন অনলাইনে অংশ নিতে পারবে নইম, জানাল হাই কোর্ট।

প্রসঙ্গত, বেনাপোল-পেট্রাপোল সীমান্ত হয়ে ভারতে ঢুকেছিল নইম। ২০০৭ সালে বেআইনি ভাবে সীমান্ত থেকে ভারতে প্রবেশ করা নইমকে তার আরও তিন সঙ্গীর সঙ্গে গ্রেফতার করে বিএসএফ। ধৃতদের কাছ থেকে বিশাল পরিমাণে বিস্ফোরক পাওয়া যায়। তদন্তে জানা যায়, ভারতে বড়সড় নাশকতার পরিকল্পনা করছিল নইমরা। তার বাড়ি আদতে মহারাষ্ট্রে। তার সঙ্গেই ধরা পড়ে মুজফ্ফর আহমেদ নামে পাকিস্তানি এক নাগরিক। এ ছাড়া কাশ্মীরে বসবাসকারীকে এক জন গ্রেফতার করেছিল বিএসএফ। পরে বনগাঁর অতিরিক্ত জেলা বিচারকের আদালতে তোলা হলে বিচারক ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় দোষী সাব্যস্ত করেন নইমকে। মৃত্যুদণ্ড ঘোষণা হয় তার।

সেই নইমকে সম্প্রতি তিহাড় জেল থেকে কলকাতায় আনা হয়েছে। ফাঁসি রদের আর্জি নিয়ে কলকাতা হাই কোর্টে আবেদন জানায় সে। লস্কর-ই-তইবার সদস্যকে কলকাতার কোনও সংশোধনাগারে কড়া নিরাপত্তায় রাখার নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। উচ্চ আদালত জানায়, ওই আসামিকে আইনজীবীদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে আলোচনা করার সুযোগ করে দিতে হবে জেল কর্তৃপক্ষের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE