Advertisement
০৬ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: বছরে ছ’হাজার পড়ুয়াকে ইন্টার্ন পদে নেবে রাজ্য, মাসিক ভাতা ৫,০০০

৬০ শতাংশ নম্বর পেয়ে যাঁরা পাশ করেছেন এবং বয়স ৪০ বছরের মধ্যে, তাঁরা এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। বছরে ছ’হাজার ইন্টার্ন নেবে সরকার।

শুধু বাংলার ছেলেমেয়েদের জন্য এই প্রকল্প, জানান মমতা

শুধু বাংলার ছেলেমেয়েদের জন্য এই প্রকল্প, জানান মমতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১৭:৩২
Share: Save:

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের পর রাজ্যের পড়ুয়াদের জন্য নয়া প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা জানান, এ বার ছাত্রছাত্রীদের জন্য নতুন একটি প্রকল্প আনা হচ্ছে। যার সুবিধা পাবেন কেবল রাজ্যে বসবাসকারী পড়ুয়ারা।

সেই প্রকল্পের সম্পর্কে বিশদ জানাতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বলেন, ‘‘রাজ্য সরকার একটা নতুন প্রকল্পের উদ্বোধন করছে। নাম স্টুডেন্টস ইন্টার্নশিপ স্কিম, ২০২২। এটা যারা বাংলায় বসবাস করে তাদের জন্য।’’ তিনি জানান, যাঁরা স্নাতক স্তরে পড়াশোনা করেছেন, পলিটেকনিক অথবা সমতুল যোগ্যতার অধিকারী, তাঁদের জন্য এই প্রকল্প।

মুখ্যমন্ত্রী জানান, অন্তত ৬০ শতাংশ নম্বর পেয়ে যাঁরা পাশ করেছেন এবং বয়স ৪০ বছরের মধ্যে, তাঁরা এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। সরকার বছরে ছ’হাজার ইন্টার্ন বা শিক্ষানবিশ নেবে। এঁদের রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প সম্বন্ধে সম্যক ধারণা তৈরির প্রশিক্ষণ দেওয়া হবে। কী ভাবে সরকারি প্রকল্পের রূপায়ণ হয় এবং সরকারি প্রকল্প রূপায়ণের জন্য নিজেদের কী ভাবে তৈরি করবেন, সে সম্পর্কে তাঁরা প্রশিক্ষণ পাবেন। মুখ্যমন্ত্রী এ-ও জানান, এই কাজটি জনসেবামূলক। কাজের জন্য মাসিক ৫,০০০ টাকা করে সাম্মানিক পাবেন ওই শিক্ষানবিশরা।

মমতার কথায়, ‘‘প্রথমে এক বছরের জন্য ইন্টার্নশিপ নেওয়া হবে। যাঁরা ভাল কাজ করবেন, তাঁদের কাজ ‘রিভিউ’ করা হবে।’’ ওই ইন্টার্নশিপের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন উৎসাহীরা। এর পর মুখ্যসচিবের নেতৃত্বে তৈরি বোর্ড এঁদের পর্যায় ভিত্তিক নিয়োগ করবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শিক্ষা দফতরের সঙ্গে সমন্বয় করে ওই বোর্ড কাজ করবে বোর্ড।

মুখ্যমন্ত্রী আরও জানান, ব্লক এবং পঞ্চায়েত অফিস ইত্যাদিতে কাজ পাবেন এই শিক্ষানবিশরা। ইন্টার্নশিপ শেষে তাঁদের একটি শংসাপত্র দেওয়া হবে। সেগুলি পরে উচ্চশিক্ষা বা চাকরিক্ষেত্রে সহায়ক হবে বলে জানিয়েছেন মমতা। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘বলতে পারেন, এটা উন্নততর মানুষ তৈরির লক্ষ্য।’’ এ ছাড়া জয়হিন্দ বাহিনীর কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা। তিনি বলেন, ‘‘এঁদের উন্নততর মানুষ তৈরির ট্রেনিং দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee West Bengal government Internship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE