×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জানুয়ারি ২০২১ ই-পেপার

টিকাকরণের সূচনায় মমতা, জেলার পর কলকাতার হাসপাতালে পৌঁছচ্ছে কোভিশিল্ড

নিজস্ব সংবাদদাতা
কলকাতা১৪ জানুয়ারি ২০২১ ১৭:০৮
নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

জেলায় পৌঁছে গিয়েছে করোনার প্রতিষেধক টিকা কোভিশিল্ড। আজ, বৃহস্পতিবার কলকাতার সব মেডিক্যাল কলেজে পৌঁছে যাচ্ছে টিকা। পুলিশি নিরাপত্তায় স্বাস্থ্য আধিকারিকদের নজরদারিতে বৃহস্পতিবার সকাল থেকেই সেই প্রক্রিয়া শুরু হয়েছে।

আরজি কর, এনআরএস, স্কুল অব ট্রপিক্যাল, বেলেঘাটা আইডি-সহ  কলকাতা প্রায় সব মেডিক্যাল কলেজ এবং সরকারি হাসপাতালেই নির্দিষ্ট সংখ্যায় কোভিশিল্ড পৌঁছে যাচ্ছে। আগামী ১৬ জানুয়ারি থেকে টিকাকরণ প্রক্রিয়া শুরু হবে। সূচনা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই জানা যাচ্ছে স্বাস্থ্য ভবন সূত্রে। তার আগে সমস্ত প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম থেকে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে সমন্বয় রেখে টিকাকরণের বিষয়ে জোর দিয়েছেন। সম্প্রতি মুখ্যমন্ত্রীদের সঙ্গে তিনি বৈঠকও করেন।

এ রাজ্যে প্রথম দফায় প্রায় ৭ লক্ষ করোনা টিকার ডোজ এসে পৌঁছেছে। তার মধ্যে ৯৩,৫০০ ডোজ সংরক্ষণ করা হয়েছে কলকাতার জন্য। রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে ‘ইনসুলেটেড ভ্যান’-এ করে টিকা পৌঁছে দেওয়া হচ্ছে। বাকি টিকা বালিগঞ্জে রাজ্যের মেডিক্যাল স্টোরে নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষিত থাকবে।

Advertisement

টিকাকরণের সময় সমস্যা এড়াতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। আগেই রাজ্যজুড়ে দু’দফায় টিকা মহড়ার কর্মসূচি হয়েছে। সেখানে প্রতিটি ধাপই জটিলতা ছাড়াই উত্তীর্ণ হয়েছেন স্বাস্থ্যকর্মীরা।

প্রথম দফায় কোভিড হাসপাতালে কর্মরত ডাক্তার, নার্স এবং স্বাস্থ্যকর্মীরা টিকা পাবেন। তার পর পুলিশ, প্রশাসনের কর্তা-সহ সাধারণ মানুষ পাবেন ধাপে ধাপে। কো-উইন অ্যাপের মাধ্যমে নাম, ঠিকানা, ফোন নম্বর লিপিবদ্ধ করা হবে প্রথম ডোজ দেওয়ার সময়। দ্বিতীয় দফায় ডোজ কবে দেওয়া হবে, তা মোবাইলে এসএমএসে জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: গৃহহীনদের দায় নেবে প্রশাসন, বাগবাজারে বললেন মমতা

আরও পড়ুন: গৃহহীনরা কলেজে, ছাইয়ের গাদায় শেষ সম্বলের খোঁজ বাগবাজারে

 

Advertisement