Advertisement
১০ মে ২০২৪
COVID-19

ট্রাফিক সিগন্যাল, বাস ডিপোয় বিনামূল্যে মাস্ক, উদ্যোগ শহরের এক হাসপাতাল গোষ্ঠীর

জনসচেতনতাই পারে সংক্রমণে রাশ টানতে। সে কথা মাথায় রেখেই ‘মাস্ক আপ কলকাতা’ উদ্যোগ নিয়েছে শহরের ২ হাসপাতাল।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২১ ১৬:২১
Share: Save:

সংক্রমণ ঠেকাতে মাস্ক পরা আবশ্যক। অথচ করোনা সুরক্ষাবিধির এই মূল বিষয়টি মেনে চলার ক্ষেত্রেই দেখা যাচ্ছে সবচেয়ে বেশি অবহেলা। পথে ঘাটে মাস্ক না পরার অজস্র উদাহরণ এখনও প্রকট। জনসচেতনতা বাড়াতে তাই শহরের ট্রাফিক সিগন্যাল, বাস-ট্রাম ডিপো, এমনকি বড় রাস্তাগুলিতে বিনামূল্যে মাস্ক বিতরণের উদ্যাগ নেওয়া হল।

‘মাস্ক আপ কলকাতা’ ব্যানারে আপাতত শহরজুড়ে চলবে মাস্ক নিয়ে সচেতনতা বাড়ানোর এই চেষ্টা। যা সোমবার থেকে শুরু করেছে সিকে বিড়লা হাসপাতাল গোষ্ঠী। শহরে এই হাসপাতাল গোষ্ঠীর ২টি হাসপাতাল রয়েছে। সিএমআরআই এবং বিএমবি। এই ২ হাসপাতাল উদ্যোগেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন গোষ্ঠীর কর্ণধার (সিওও) চিকিৎসক সিমরদীপ গিল।

কেন এই প্রচেষ্টা, সে ব্যাপারে সিমরদীপ বলেছেন, ‘‘করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহে দেশে এবং রাজ্যে সংক্রমণের সংখ্যা ক্রমেই বাড়ছে। বাড়তে থাকা রোগীর সংখ্যায় হাসপাতালগুলির অবস্থাও প্রায় জল থেকে মাথা না তুলতে পারার মতো। এমন পরিস্থিতিতে জনসচেতনতাই পারে সংক্রমণে রাশ টানতে।’’

জনসচেতনতা বাড়ানোর অন্যান্য প্রক্রিয়া প্রসঙ্গে সিমরদীপের মত, ‘‘এত দিন মাস্ক না পরার জন্য জরিমানা, গণগ্রেফতারের মতো অনেক পদক্ষেপ করা হয়েছে। এমনকি ভিডিয়ো এবং শ্রুতি মাধ্যমে প্রচার চালানোও হয়েছে। কিন্তু তাতেও বিশেষ কাজ হয়নি। তাই শহরবাসীকে মাস্ক পরিয়েই মাস্ক পরার ব্যাপারে সচেতন করে তুলতে চায় ২ হাসপাতাল।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 COVID-19 protocols Covid-19 Mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE