Advertisement
২৬ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

আনন্দবাজার অনলাইনের বছরের বেস্ট অনুষ্ঠান। আদালতে বিধায়ক জীবনকৃষ্ণের হাজিরা। কোর্টের নির্দেশে ডিএ আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে নবান্ন। আইপিএলে চেন্নাই বনাম হায়দরাবাদের খেলা।

A Photograph representing Summer

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ অব্যাহত থাকবে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ০৬:৫৬
Share: Save:

আনন্দবাজার অনলাইনের বছরের বেস্ট

বৃহত্তর বাঙালি পরিবার এবং সমাজজীবনের নানা পরিসরে নানা ক্ষেত্রের কৃতীদের প্রতি বছর সম্মান জানায় আনন্দবাজার অনলাইন। এ বার কারা ‘বছরের বেস্ট’? জানা যাবে আজ, শুক্রবার সন্ধ্যায়। অনুষ্ঠান শুরু সন্ধ্যা ৭টা থেকে। আইটিসি রয়্যাল বেঙ্গলে। সরাসরি সম্প্রচার দেখা যাবে আনন্দবাজার অনলাইনের প্রথম পাতায়।

আদালতে বিধায়ক জীবনকৃষ্ণের হাজিরা

নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে গ্রেফতার করেছিল সিবিআই। এখন তিনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতেই রয়েছেন। আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

কোর্টের নির্দেশে ডিএ আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে নবান্ন

ডিএ আন্দোলনকারীদের সঙ্গে নবান্নকে বৈঠকে বসার পরামর্শ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। সেই মতো আজ রাজ্য সরকারের কর্মচারীদের প্রতিনিধিদের সঙ্গে বিকেল সাড়ে ৪টে নাগাদ বৈঠকে বসবেন মুখ্যসচিব, অর্থসচিব-সহ নবান্নের আধিকারিকেরা। এই বৈঠক থেকে কী উঠে এল সে দিকে নজর থাকবে।

আইপিএল: চেন্নাই-হায়দরাবাদ

আজ আইপিএলে চেন্নাই বনাম হায়দরাবাদের খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

রাজ্যে কোথায় কেমন গরম, পূর্বাভাস কী?

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ অব্যাহত থাকবে। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, আজ তাপমাত্রা একটু কমতে পারে। সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে গরমের অস্বস্তি বজায় থাকবে রাজ্য জুড়ে। তাপপ্রবাহের তালিকায় কলকাতা ছাড়াও রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান। এ ছাড়া বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানেও গরম হাওয়ার দাপটে নাজেহাল হবেন মানুষ। এই অবস্থায় আজ আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধায়ক তাপসের বিরুদ্ধে সিবিআই তদন্ত

গত মঙ্গলবার তৃণমূল বিধায়ক তাপস সাহার বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। সেই তদন্ত শুরু করতে চলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তাপসের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখছে তারা। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

দিল্লিতে মুকুলের গতিবিধি

সোমবার রাতে দিল্লি গিয়েছেন মুকুল রায়। এখন তিনি সেখানেই রয়েছেন। তাঁর গতিবিধি নিয়ে রাজনৈতিক আলোচনা তুঙ্গে। তিনি আবার বিজেপিতে ফেরার কথা জানিয়েছেন। আজ মুকুলের পঞ্চম দিনের গতিবিধি সংক্রান্ত খবরের দিকে।

আতিক হত্যাকাণ্ড ঘিরে বিতর্ক

পুলিশের সামনেই খুন হন গ্যাংস্টার আতিক আহমেদ। তাঁকে গুলি করে হত্যা করা হয়। আতিকের এই হত্যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে দেশ জুড়ে। ঘটনাটি জাতীয় মানবাধিকার কমিশন খতিয়ে দেখছে। আজ নজর থাকবে এই খবরের দিকেও।

নিয়োগ বিতর্ক এবং ইডি-সিবিআই তদন্ত

নিয়োগ দুর্নীতির অভিযোগে ধৃত কুন্তল ঘোষের চিঠি নিয়ে তদন্ত শুরু করেছে ইডি এবং সিবিআই। এই অবস্থায় আজ নজর থাকবে এই খবরের দিকে।

দেশের কোভিড পরিস্থিতি

দেশে বাড়ছে করোনা সংক্রমণ। গত কয়েক দিন ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা কয়েক হাজারে পৌঁছেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, মহারাষ্ট্র এবং দিল্লির মতো রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের হার অনেকটাই বেশি। বাংলাতেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করে স্বাস্থ্য দফতর জানিয়েছে, করোনার নয়া রূপের আক্রমণে মৃদু উপসর্গ ধরা পড়ছে। যদিও শিশু, অন্তঃসত্ত্বা, বয়স্ক এবং কো-মর্বিডদের মধ্যে এর সংক্রমণ হলে কিছু ক্ষেত্রে তা গুরুতর আকার ধারণ করতে পারে। ফলে এই ধরনের মানুষজনকে যতটা সম্ভব ভিড় এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য দফতর। এই অবস্থায় আজ সার্বিক করোনা পরিস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE