Advertisement
০১ মে ২০২৪
News Of The Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

সেন্ট জ়েভিয়ার্সে মুখ্যমন্ত্রী। কল্যাণ ‘শিল্প’ বিতর্ক। দেশে কোভিড সংক্রমণ পরিস্থিতি। সংসদে শীতকালীন অধিবেশন। নিয়োগ মামলায় আদালতে পার্থের হাজিরা। মেয়েদের টেস্ট: ভারত বনাম অস্ট্রেলিয়া।

An Image Of Mask

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ০৬:৫৮
Share: Save:

সেন্ট জ়েভিয়ার্সে মুখ্যমন্ত্রী

আজ সেন্ট জ়েভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের প্রাক্‌ ক্রিসমাস অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, পার্ক স্ট্রিটে বড়দিনের উৎসবের সূচনাও করবেন তিনি। আজ বিকেলে অ্যালেন পার্কে বড়দিনের উৎসবের উদ্বোধন করতে হাজির হবেন মমতা। কোভিড সংক্রমণের সময় বাদ দিলে ২০১১ সাল থেকে নিরবচ্ছিন্ন ভাবে মুখ্যমন্ত্রী এই উৎসবের উদ্বোধন করেন। এই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

কল্যাণ ‘শিল্প’ বিতর্ক

কল্যাণকাণ্ডে শোরগোল অব্যাহত। মঙ্গলবার সংসদ ভবনের মকরদ্বারের সামনে বিরোধী সাংসদদের অবস্থানে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় যে ভঙ্গিতে কথা বলেছেন, শরীরী ভাষার প্রয়োগ ঘটিয়েছেন, তা দেখে সমালোচনায় মুখর হয় বিজেপি। তিনি উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে নকল করেন। ওই দৃশ্য ভিডিয়ো রেকর্ড করে বিজেপির সমালোচনার মুখে পড়েছেন রাহুল গান্ধী। ধনখড় বলেছেন, কংগ্রেসের নীরবতা তাঁর কানে বাজছে। অন্য দিকে রাহুল বলেছেন, তিনি শুধু ভিডিয়ো করেছেন। তা কাউকে পাঠাননি। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

দেশে কোভিড সংক্রমণ পরিস্থিতি

করোনার নতুন উপরূপের প্রভাবে দেশে আবার বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। মাসখানেক আগে কেরলে যে সংক্রমণ ছড়াতে শুরু করেছিল, তা এ বার অন্য রাজ্যেও ছড়াচ্ছে। ইতিমধ্যেই দক্ষিণের আর এক রাজ্য কর্নাটকে জারি করা হয়েছে করোনা সতর্কতা। বুধবার দেশের বাকি রাজ্যগুলিকেও আগাম প্রস্তুত থাকতে বলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রের তথ্য অনুযায়ী বুধবার দেশের দৈনিক করোনা সংক্রমনের সংখ্যা ছিল গত সাত মাসে সবচেয়ে বেশি। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বিশেষ বৈঠকও করেন। বৃহস্পতিবার তাই নজর থাকবে দেশের করোনা পরিস্থিতির দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংসদে শীতকালীন অধিবেশন

লোকসভার অধিবেশন থেকে সাংসদদের বহিষ্কার চলছেই। এই পরিস্থিতিতে বুধবার ভারতের দণ্ডসংহিতা সংক্রান্ত তিনটি বিল পাশ হয়েছে প্রায় বিরোধীশূন্য লোকসভায়। পাশ হয়েছে টেলিকম বিলটিও। আজ সংসদে বেশ কিছু বিল পাশ হতে পারে। আমাদের নজর থাকবে সংসদের অধিবেশনের দিকে।

নিয়োগ মামলায় আদালতে পার্থের হাজিরা

সিবিআইয়ের নিয়োগ দুর্নীতি মামলায় বৃহস্পতিবার আলিপুরের বিশেষ সিবিআই আদালতে হাজির করানো হবে প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। এর আগে গত ৭ ডিসেম্বর পার্থকে হাজির করানো হয়েছিল। বিচারক তাঁকে ১৪ দিন জেল হেফাজতের রাখার নির্দেশ দিয়েছিলেন। বৃহস্পতিবার তার মেয়াদ শেষ হচ্ছে।

মেয়েদের টেস্ট: ভারত বনাম অস্ট্রেলিয়া

ভারত বনাম অস্ট্রেলিয়া মেয়েদের টেস্ট শুরু হবে আজ থেকে। একটিই টেস্ট খেলবে দুই দল। মুম্বইয়ের ওয়াংখেড়েতে হবে ম্যাচটি। সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে হরমনপ্রীত কৌরদের ম্যাচ। এই ম্যাচ দেখা যাবে স্পোর্টস১৮ চ্যানেলে।

শীত কেমন, পূর্বাভাস কী?

বড়দিনের আর বেশি দেরি নেই। তার আগেই কনকনে ঠান্ডায় কাবু বঙ্গবাসী। হাওয়া অফিস সূত্রে খবর, আজ তাপমাত্রার খুব বেশি হেরফের হবে না। বুধবারের মতোই সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী ক’দিন কলকাতার আকাশ পরিষ্কার থাকবে।

এক দিনের সিরিজ় জিতবে ভারত?

এক দিনের সিরিজ় এখন ১-১। আজ যে দল জিতবে, তারাই সিরিজ় জিতে নেবে। পার্লে হবে ম্যাচটি। লোকেশ রাহুলের নেতৃত্বে এই ম্যাচ জেতার জন্য মুখিয়ে থাকবে ভারত। দক্ষিণ আফ্রিকা চাইবে দ্বিতীয় ম্যাচের মতো শেষ ম্যাচেও জয়ের ধারা বজায় রাখতে। ভারতীয় সময়ে বিকেল ৪.৩০ থেকে হবে ম্যাচ। দেখা যাবে স্টার স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE