Advertisement
০৪ মে ২০২৪
Dress Code

পোশাক নিয়ে মুচলেকা, কলেজে বিতর্ক

পোশাক-বিধি নিয়ে এ বছর আরও কড়া অবস্থান নিল আচার্য জগদীশচন্দ্র বসু কলেজ। ‘ছেঁড়া জিন্স অথবা অশালীন পোশাক পরব না'— এই মর্মে ভর্তির আগে লিখিত জানাতে হচ্ছে পড়ুয়া এবং অভিভাবকদের।

An image of College students

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ০৬:৪৪
Share: Save:

বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল গত বছর। পোশাক-বিধি নিয়ে এ বছর আরও কড়া অবস্থান নিল আচার্য জগদীশচন্দ্র বসু কলেজ। ‘ছেঁড়া জিন্স অথবা অশালীন পোশাক পরব না'— এই মর্মে ভর্তির আগে লিখিত জানাতে হচ্ছে পড়ুয়া এবং অভিভাবকদের। কর্তৃপক্ষের এই পদক্ষেপ সাবালক পড়ুয়াদের স্বাধীনতায় হস্তক্ষেপের শামিল বলে মনে করছেন অনেকেই। তবে বিষয়টি নিয়ে অনড় কলেজ কর্তৃপক্ষ। র‌্যাগিং নিয়েও কড়া মনোভাব কলেজের। জানানো হয়েছে, র‌্যাগিংয়ে কোনও পড়ুয়া যুক্ত থাকলে তাঁকে কলেজে রাখা হবে না। ফেরত দেওয়া হবে না ভর্তির টাকাও।

কলেজের অধ্যক্ষ পূর্ণচন্দ্র মাইতি বুধবার বলেন, ‘‘আমরা গত বছর নোটিস দিয়েছিলাম। সে নিয়ে বিতর্কও হয়। এর পরেও দেখা যাচ্ছে, দু’-এক জন কৃত্রিম ভাবে ছেঁড়া জিন্স পরে আসছেন কলেজে। আমি যে হেতু মনে করেছি এটা অশালীন, কোনও ভাবেই অনুমতি দেব না। আরও কড়া অবস্থান নিতে ভর্তি হওয়ার সময়েই এফিডেভিট ফর্মে সই করিয়ে নেওয়া হচ্ছে।’’ তিনি জানান, পড়ুয়ার অভিভাবককেও সই করতে হবে যে, কেউ ছেঁড়া জিন্স পরে কলেজে আসতে পারবে না।

এটা কি ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ নয়? অধ্যক্ষের উত্তর, ‘‘বাইরে কেউ ইচ্ছেমতো পোশাক পরতে পারেন। কলেজে ঢুকলে আমার নিয়ম, আমার শৃঙ্খলা। আমি যেটা শালীনতা বলে মনে করব, সেটাই মেনে চলতে হবে সকলকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College Students Dress Controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE