Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

করোনায় মৃত্যু ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ মে ২০২০ ১০:৫১
প্রয়াত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন—(ফাইল চিত্র)

প্রয়াত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন—(ফাইল চিত্র)

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের। তঁর বয়স হয়েছিল ৬৮ বছর। শনিবার রাত একটা নাগাদ তিনি প্রয়াত হন।

সল্টলেকের সি ডি ব্লকের বাসিন্দা এই ইতিহাসবিদ এ মাসের শুরুতে জ্বরে আক্রান্ত হন। ৪ তারিখ তাঁকে ভর্তি করা হয় সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে। ৬ তারিখ তাঁর রিপোর্ট পজিটিভ আসে। পরের দিন থেকে প্রবল শ্বাসকষ্ট শুরু হওয়ায় তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়। শনিবার রাত একটা নাগাদ তাঁর মৃ্ত্যু হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তিনি অন্যান্য ক্রনিক অসুখেও আক্রান্ত ছিলেন।

কেমব্রিজের ক্রাইস্টস কলেজ থেকে স্নাতক হওয়ার পরে তিনি স্নাতকোত্তর ও পিএইচডি করেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর গবেষণার বিষয় ছিল ভারত ও ইউরোপের গণতন্ত্র এবং উন্নয়ন, রুশ-ভারত সম্পর্ক এবং সমসাময়িক বিশ্বরাজনীতি।

Advertisement

আরও পড়ুন: স্কুলের পোশাকের কারখানায় পিপিই বানিয়ে পাশে দর্জি

বিদেশে উচ্চশিক্ষাপর্বের পরে দেশকেই তাঁর কর্মক্ষেত্র হিসেবে বেছে নেন সুপণ্ডিত হরিশঙ্কর। কলকাতা বিশ্ববিদ্যালয়, মৌলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অব এশিয়ান স্টাডিজ, দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া-সহ ভারতের বহু নামী প্রতিষ্ঠানে দীর্ঘ দিন শিক্ষকতা করেছেন তিনি।

পাশাপাশি, এনসিইআরটি-র সোশ্যাল সায়েন্স বিভাগের সিলেবাস ও টেক্সট বুক ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যান ছিলেন দীর্ঘ এক দশক। রুশ-ভারত বাণিজ্যের ক্ষেত্রে তিনি বাণিজ্যমন্ত্রকের উপদেষ্টা পদের দায়িত্বও পালন করেছেন।

আরও পড়ুন: প্রথম পুর প্রশাসকের বৈঠক জুড়ে করোনা

বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখির পাশাপাশি তাঁর লেখা বই ‘ইন দ্য ফুটস্টেপস অব আফানাসি নিকিটিন’ এবং ‘শ্যাডোস অব সাবস্ট্যান্স, ইন্দো রাশিয়ান ট্রেড অ্যান্ড মিলিটারি টেকনিক্যাল কর্পোরেশন’ উচ্চশিক্ষা মহলে বিশেষ সমাদৃত। ইন্ডিয়ান কাউন্সিল অব হিস্টোরিক্যাল রিসার্চ-এর প্রাক্তন সদস্য এই ইতিহাসবিদের প্রয়াণে শোকের ছায়া তাঁর গুণমুগ্ধদের মধ্যে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আরও পড়ুন

Advertisement