Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Coronavirus in Kolkata

Coronavirus in kolkata: ক্লাসের পাশাপাশি চলবে পরীক্ষাও, স্কুলে বিধি মানতে ব্যবস্থা

ডন বস্কো পার্ক সার্কাসের অধ্যক্ষ, ফাদার বিকাশ মণ্ডল জানান, পরীক্ষার সময়ে করোনা-বিধি আরও সতর্ক ভাবে মানতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২১ ০৬:০০
Share: Save:

রাজ্যে স্কুল খুলছে ১৬ নভেম্বর। আবার স্কুল খোলার কিছু দিনের মধ্যেই সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের সব স্কুলে শুরু হবে অফলাইনে দশম ও দ্বাদশের প্রথম সিমেস্টারের পরীক্ষা। করোনা পরিস্থিতির মধ্যে নবম থেকে দ্বাদশের জন্য স্কুল চালানোর পাশাপাশি কী ভাবে অফলাইনে পরীক্ষা হবে, তা নিয়ে চিন্তিত বিভিন্ন স্কুল কর্তৃপক্ষ। চিন্তিত অভিভাবকেরাও। তাঁদের আশঙ্কা, স্কুল ক্যাম্পাসে এক দিকে পরীক্ষা, অন্য দিকে ক্লাস চললে পরীক্ষার দিনগুলিতে করোনা-বিধি মেনে স্কুল চালানো সম্ভব হবে না।

২২ নভেম্বর থেকে শুরু হচ্ছে সিআইএসসিই বোর্ডের আইএসসি, অর্থাৎ দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টারের পরীক্ষা। এর পরে ২৯ নভেম্বর থেকে শুরু ওই বোর্ডেরই আইসিএসই বা দশম শ্রেণির পরীক্ষা। দুই পরীক্ষাই সমান্তরাল ভাবে চলতে থাকবে। সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা শুরু হচ্ছে ৩০ নভেম্বর। দ্বাদশের পরীক্ষা শুরু হচ্ছে ১ ডিসেম্বর থেকে। এই দুই পরীক্ষাও সমান্তরাল ভাবে চলবে।

সাউথ পয়েন্ট স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য কৃষ্ণ দামানি জানান, পরীক্ষা চলাকালীন তাঁদের স্কুলের নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের আসতে বারণ করে দেওয়া হবে বলেই পরিকল্পনা করা হয়েছে। তিনি বলেন, “১৬ নভেম্বর নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হলেও প্রথমেই পুরোদমে ক্লাস শুরু হয়ে যাবে না। অনলাইনেই বেশির ভাগ ক্লাস হবে। প্রাক্টিক্যাল ক্লাস, পড়া পর্যালোচনার ক্লাস দিয়ে অফলাইন ক্লাস শুরু হবে। সিবিএসই-র দশম ও দ্বাদশের পরীক্ষার সময়ে কোভিড-বিধি মেনে পরীক্ষা নিতে গেলে ক্লাসরুমও বেশি লাগবে। তাই আমরা ওই পরীক্ষার কয়েকটা দিন নবম ও একাদশের কোনও ক্লাস রাখব না।”

ডন বস্কো পার্ক সার্কাসের অধ্যক্ষ, ফাদার বিকাশ মণ্ডল জানান, পরীক্ষার সময়ে করোনা-বিধি আরও সতর্ক ভাবে মানতে হবে। তবে তিনি বলেন, “আমাদের স্কুলের ভবন অনেক বড়। পরীক্ষার জন্য আলাদা হলঘর আছে। আর পরীক্ষা যে হেতু এক থেকে দেড় ঘণ্টার মধ্যে শেষ হয়ে যাবে, তাই পরীক্ষা চলাকালীন আমরা নবম ও একাদশের ক্লাস বন্ধ করব না।”

রামমোহন মিশন স্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস জানান, পরীক্ষার সময়ে তাঁরা নবম ও একাদশের অফলাইন ক্লাস বন্ধ রেখে অনলাইন ক্লাস চালু রাখবেন। ন্যাশনাল ইংলিশ হাইস্কুলের অধ্যক্ষা মৌসুমী সাহা জানান, তাঁরা ওই সময়ে নবম এবং একাদশের পড়ুয়াদের শুধু প্রাক্টিক্যাল ক্লাস করার জন্য স্কুলে আসতে বলবেন। যাদের প্রাক্টিক্যাল নেই, তাদের অনলাইনে ক্লাস হবে।

সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের পরীক্ষার্থীদের অভিভাবকদের একাংশ অবশ্য এখনও দাবি করছেন, দশম ও দ্বাদশের প্রথম সিমেস্টারের পরীক্ষা অনলাইনেই হোক।
অনলাইন পরীক্ষার দাবিতে এখনও তাঁরা বিভিন্ন সমাজমাধ্যমে প্রচার করছেন। এমনকি, বিষয়টি নিয়ে তাঁরা বোর্ডে চিঠিও দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in Kolkata COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE