Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Kolkata weather today

নিম্নচাপের মেঘ বৃহস্পতির ইডেনে, বিশ্বকাপ ফাইনালে রোহিতদের প্রতিপক্ষ বাছার ম্যাচ কি পণ্ড হবে বৃষ্টিতে?

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচ নিয়ে আগ্রহ বিশেষ ছিল না দিন কয়েক আগেও। তবে বুধবারের ম্যাচের পর টিকিটের বিক্রি বেড়েছে ইডেনে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১২:২০
Share: Save:

ইডেনের আকাশে ক্রমেই গাঢ় হচ্ছে নিম্নচাপের মেঘ। বৃহস্পতিবারের আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, দিনভর বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টি চলতে পারে কলকাতায়। সেই বৃষ্টি দু’-এক ফোঁটা পরতেও শুরু করেছে কলকাতার ইডেন গার্ডেন্স চত্বরে। কারণ বঙ্গোপসাগরে যে নিম্নচাপ ঘনিয়েছিল, তা ইতিমধ্যেই পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। ফলে রাজ্যের দক্ষিণের বহু জেলার মতো কলকাতাতেও বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টি চলবে বৃহস্পতিবার সারা দিন। বিশেষ করে দুপুর এবং সন্ধ্যায় বৃষ্টির সম্ভাবনা বেশি। ফলে প্রশ্ন উঠেছে, তবে কি ইডেন গার্ডেন্সে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালের ম্যাচ পণ্ড হবে? অসম্পূর্ণ থেকে যাবে বিশ্বকাপের ফাইনালে ভারতের প্রতিপক্ষ বেছে নেওয়ার লড়াই?

বুধবারের দারুণ ম্যাচের পর কিউয়িদের হারিয়ে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে উঠেছে ভারত। বৃহস্পতিবার দুপুর ২টো থেকে কলকাতার ইডেন গার্ডেন্সের ম্যাচের পর জানা যাবে ফাইনালে রোহিত শর্মা এবং বিরাট কোহলিরা কাদের মুখোমুখি হতে চলেছেন। একবারও বিশ্বকাপের ফাইনাল না খেলা দক্ষিণ আফ্রিকা নাকি সাত বারের ফাইনালিস্ট এবং পাঁচ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। কিন্তু কলকাতার আবহাওয়ার যা পরিস্থিতি, তাতে ম্যাচটাই শেষ পর্যন্ত হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচ নিয়ে চূড়ান্ত পর্যায়ের আগ্রহ অবশ্য নেই। তার কারণ অনেকেই আশা করেছিলেন এই ম্যাচ হবে ভারত এবং পাকিস্তানের মধ্যে। কিন্তু শেষ পর্যন্ত সেই হিসাব মেলেনি। ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে হেরে গিয়েছে পাকিস্তান। তবে বুধবারের ম্যাচে ভারত জেতার পর আবার নতুন করে আগ্রহ তৈরি হয়েছে। বিশ্বকাপের সেমিফাইনাল নিয়ে যতটা উন্মাদনা থাকা দরকার ততটা না হলেও ইতিমধ্যেই ম্যাচের সবচেয়ে কমদামি ৯০০ টাকার টিকিট শেষ হয়ে গিয়েছে। এখনও পাওয়া যাচ্ছে ১,৫০০ টাকা, ২,৫০০ টাকা, ৩,০০০ টাকা এবং ১০,০০০ টাকার টিকিট।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, বঙ্গোপসাগরের উপরে ঘনিয়ে ওঠা নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বৃহস্পতিবার ভোরে। আপাতত দিঘার উপকূল থেকে ৬৭০ কিলোমিটার দূরে রয়েছে সেটি। তবে ক্রমেই দক্ষিণ থেকে উত্তর এবং উত্তরপূর্ব মুখে এগোচ্ছে। হাওয়া অফিস জানাচ্ছে আগামী কয়েক ঘণ্টায় এই গভীর নিম্নচাপ আরও জোরদার হয়ে ঘনীভূত হতে পারে। আর এর প্রভাবে দক্ষিণবঙ্গের প্রায় সবক’টি জেলাতেই বৃহস্পতিবার থেকে চলতে পারে বৃষ্টি। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। শনিবার অর্থাৎ ১৮ নভেম্বর সেটি উপকূলবর্তী হতে পারে। সেই সময় নিম্নচাপের কেন্দ্রে যে ঘূর্ণাবর্ত রয়েছে, তার হাওয়ার গতিবেগ পৌঁছতে পারে ঘণ্টায় ৭৫ কিলোমিটার পর্যন্ত।

তবে শনিবার যা-ই হোক, কলকাতার চিন্তা বৃহস্পতি এবং শুক্রবার নিয়েই। তার কারণ বৃহস্পতিবার যদি বৃষ্টির কারণে ম্যাচ ভেস্তে যায়, তবে রিজার্ভ ডে হিসাবে রাখা আছে শুক্রবার দিনটিকে। কিন্তু যেহেতু শুক্রবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতায়, তাই সেই দিনও ম্যাচ না হলে খেলা ভেস্তে যাবে।

তবে কলকাতার ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, হালকা বৃষ্টি হলে ইডেনে ম্যাচ বন্ধ না-ও হতে পারে। কারণ ইডেনের নিকাশি ব্যবস্থা অত্যন্ত উন্নত। মাঠে জল দাঁড়ানোর সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। সেক্ষেত্রে বৃষ্টি থামলে কিছু ক্ষণের মধ্যেই আবার ম্যাচ চালু হতে পারে। আপাতত সেই আশাতেই বুক বেঁধে রয়েছে শহরের ক্রিকেটপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE