Advertisement
০৬ মে ২০২৪
Dengue Prevention Campaign In Schools

স্বাধীনতার উদ্‌যাপনে ডেঙ্গি নিয়ে সচেতন করল স্কুল

বিভিন্ন স্কুলের শিক্ষকেরা জানাচ্ছেন, চার দিকে ডেঙ্গির প্রকোপ যে হারে বাড়ছে, তাতে এ বার স্বাধীনতা দিবসে ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের ডেঙ্গি নিয়ে সচেতন করাটা খুব জরুরি।

An image of Students

স্বাধীনতা দিবস উপলক্ষে এ বছর কলকাতা শহরের বিভিন্ন স্কুলে সমাজসচেতনতামূলক নানা রকম কর্মসূচিও নেওয়া হল। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ০৬:১৯
Share: Save:

শুধুমাত্র ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা, দেশাত্মবোধক গান গাওয়া এবং বিপ্লবীদের স্মরণ করাই নয়, স্বাধীনতা দিবস উপলক্ষে এ বছর কলকাতা শহরের বিভিন্ন স্কুলে সমাজসচেতনতামূলক নানা রকম কর্মসূচিও নেওয়া হল। যার মধ্যে প্রাধান্য পেল ডেঙ্গি সম্পর্কে সচেতনতার প্রসারও।

বিভিন্ন স্কুলের শিক্ষকেরা জানাচ্ছেন, চার দিকে ডেঙ্গির প্রকোপ যে হারে বাড়ছে, তাতে এ বার তাঁদের মনে হয়েছে, স্বাধীনতা দিবসে নানা ধরনের সচেতনতামূলক বার্তা দেওয়ার পাশাপাশি ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের ডেঙ্গি নিয়ে সচেতন করাটাও খুব জরুরি। সেই কারণেই এ দিন ডেঙ্গির বিষয়ে প্রচার চালানো হয়।

দক্ষিণ কলকাতার যোধপুর পার্ক বয়েজ় স্কুলের প্রধান শিক্ষক অমিত সেন মজুমদার জানান, তাঁদের স্কুলের একদল ছাত্র এ দিন রেড রোডের অনুষ্ঠানে গিয়েছিল। যারা স্কুলে ছিল, তাদের জন্য পতাকা উত্তোলন, সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও স্কুল চত্বর পরিষ্কার করা, ব্লিচিং পাউডার ছড়ানো এবং ঝোপঝাড় থাকলে তা পরিষ্কার করার মতো বিষয় শেখানো হয়েছে। সেই সঙ্গে ফুলহাতা শার্ট পরে স্কুলে আসতে বলা হয়েছে তাদের। কারও বাড়িতে কোথাও যাতে জল জমে না থাকে, সে দিকেও পড়ুয়াদের নজর রাখতে বলা হয়েছে। শিক্ষকেরা তাদের বলেছেন, বাড়ি বা স্কুলের ফুলের টবেও যাতে জল জমে না থাকে, সে দিকে লক্ষ রাখতে হবে।

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য জানান, যাদবপুরের কেপিসি হাসপাতাল থেকে যাদবপুর থানা পর্যন্ত পদযাত্রা করেছে তাঁদের স্কুলের পড়ুয়ারা। তারা ওই পদযাত্রায় স্বাধীনতা সংগ্রামীদের স্মরণ করেছে। এ দিন ছিল বিপ্লবী অরবিন্দ ঘোষের জন্মদিন। তাঁকেও এ দিন স্মরণ করা হয়। এ ছাড়া, সচেতনতামূলক নানা ধরনের পোস্টার এ দিন পদযাত্রায় নিয়ে গিয়েছিল পড়ুয়ারা। সেই পোস্টারগুলির মধ্যে ডেঙ্গি সচেতনতার নানা ধরনের বার্তাও ছিল।

বেসরকারি স্কুলগুলিও এ দিন স্বাধীনতা দিবস পালনের নানা ধরনের কর্মসূচি নিয়েছিল। ন্যাশনাল ইংলিশ স্কুলের অধ্যক্ষা মৌসুমী সাহা বলেন, “ডেঙ্গি যে হারে বাড়ছে, তাতে বিষয়টি চিন্তার হয়ে দাঁড়িয়েছে। গত কয়েক দিন ধরে স্কুলে পথনাটিকার মাধ্যমে সচেতনতার বার্তা দিচ্ছে পড়ুয়ারা। এ দিনও ডেঙ্গি সচেতনতার বার্তা দেওয়া হয়েছে। তবে এ দিনের অনুষ্ঠানে আমাদের সব থেকে বড় শক্তি, বৈচিত্রের মধ্যে ঐক্যের বার্তা তুলে ধরা হয়েছে।” ডিপিএস রুবি পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, এ দিন পড়ুয়ারা স্বাধীনতা সংগ্রামীদের স্মরণ করার পাশাপাশি নানা সমাজসচেতনতার বার্তা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE