×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

ভাবনার বৈচিত্রে উজ্জ্বল শহরতলিও

বিতান ভট্টাচার্য
২৭ সেপ্টেম্বর ২০১৪ ০০:৩৭

আর দু’দিন। পুজোয় উত্তর শহরতলিও সরগরম। বদলে গিয়েছে বরাহনগর থেকে বেলঘরিয়ার ছবিও।

কুটির শিল্প বাঁচাতে তৎপর বেলঘরিয়ার জাগরণী সঙ্ঘ। মাদুর ও কয়েক হাজার ঝিনুক দিয়ে সিঙ্গাপুরের বৌদ্ধ মন্দিরের আদলে হচ্ছে মণ্ডপ। অন্দর সজ্জায় পাটের কারুকার্য। বেলঘরিয়া অমৃতনগর সর্বজনীনে এ বার মথুরা। দ্বারকাধিস মন্দিরের আদলে মণ্ডপে সাবেক প্রতিমা।

বরাহনগরের নেতাজী কলোনি লো ল্যান্ডের পুজোয় মধ্যযুগের অজন্তা-ইলোরা, উদয়গিরি-খন্ডগিরি সহ বিভিন্ন গুহা মন্দিরের স্থাপত্য শিল্পের মিশ্রণে তৈরি হয়েছে মণ্ডপ। প্রতিমাতেও রয়েছে পাথরের এফেক্ট।

Advertisement

কলকাতার মল্লিক বাড়ির নাট মন্দিরের আদলে তৈরি হয়েছে বরাহনগরের মল্লিক কলোনি সর্বজনীনের মণ্ডপ। সবুজ বাঁচাতে প্রতিমা এবং মণ্ডপে সবুজের ছোঁয়া। হোগলা, তালপাতার ছাতা থেকে হাল আমলের ছাতা এমনই নানান ছাতায় সাজছে বেলঘরিয়ার মানসবাগ সর্বজনীনের মণ্ডপ।

বিষ্ণুপুরের রাসমন্দির ও রাসমঞ্চর আদলে মণ্ডপ তৈরি করেছে লেকভিউ পার্ক। ভিতরে টেরাকোটার কাজ। রাসমঞ্চে রাধাকৃষ্ণের নানা মূর্তি। আলমবাজারের কালাকার পাড়া পুজো সম্মিলনীতে হবে হিমালয় দর্শন। ৪০ ফুট উপরে থাকবে পাথরের দুর্গামূর্তি।

বরাহনগর লেকপল্লি স্পোর্টিং ক্লাবের সাবেকি পুজোয় চার দিন ধরে চলে পংক্তিভোজন ও নানা অনুষ্ঠান। আড়িয়াদহের নেতাজী সুভাষ সঙ্ঘের সাবেকি পুজো মূল আকর্ষণ পংক্তিভোজন। সাবেকিয়ানা বজায় রেখে থিমের দৌড়ে পিছিয়ে নেই মিলনগড় ও ফরওয়ার্ড কলোনি। দক্ষিণ ভারতের মন্দিরের আদলে তৈরি হচ্ছে মিলনগড়ের সর্বজনীনের মণ্ডপ। বাঁকুড়ার হিন্দু মাতার মন্দিরই এবার ফুটে উঠছে ফরওয়ার্ড কলোনি সর্বজনীনের মণ্ডপে।

সেকালের কলকাতা ও কালীঘাটের জীবনযাত্রা ও সমাজব্যবস্থার পটচিত্র দেখা যাবে ফকির ঘোষ লেন সর্বজনীনের মণ্ডপে। আড়িয়াদহ শুকতারা বিজয় সঙ্ঘের মণ্ডপ লুডোর বোর্ডের আদলে। সিঁথি মুন্সির বাগান সর্বজনীনের মণ্ডপ তৈরি হয়েছে অজন্তা-ইলোরার আদলে। শীতলাতলা কালচারাল অ্যাসোসিয়েশনে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে তৈরি হয়েছে মণ্ডপ। বেলঘরিয়া গ্রিণপল্লি আবাসিক সম্মিলনীর পুজোর মণ্ডপ তৈরি হয়েছে কাচ দিয়ে। অন্ধ ও দুঃস্থ শিশুদের কথা ভেবে বেলঘরিয়া বানী মন্দিরের থিম ‘দেখব পুজো ওদের চোখে।’ চোখের আদলে তৈরি মণ্ডপ।

Advertisement