Advertisement
১২ জুলাই ২০২৪
HP Ghosh Hospital

শ্বাসযন্ত্রের নানাবিধ সমস্যা ও তার প্রতিকারের উপায় নিয়ে ‘চেস্ট ট্রি’, উদ্যোগে এইচপি ঘোষ হাসপাতাল

শরীরের কোনও অস্বাভাবিক অবস্থা যখন ফুসফুসের কাজকে সঠিক ভাবে সঞ্চালনা করতে বাধা দেয়, তখনই বিভিন্ন জটিলতার সৃষ্টি হয়। সেই সব সমস্যা নিয়ে আলোচনা করতেই অনুষ্ঠানের আয়োজন করল সল্টলেকের ‘এইচপি ঘোষ হাসপাতাল’।

বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করতেই অনুষ্ঠানের আয়োজন করল সল্টলেকের ‘এইচপি ঘোষ হাসপাতাল’।

বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করতেই অনুষ্ঠানের আয়োজন করল সল্টলেকের ‘এইচপি ঘোষ হাসপাতাল’। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২২:৪৪
Share: Save:

ফুসফুস শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। শারীরবৃত্তীয় প্রক্রিয়াগুলিকে সঠিক ভাবে পরিচালনা করতে যার অপরিসীম গুরুত্ব রয়েছে। শরীরের কোনও অস্বাভাবিক অবস্থা যখন ফুসফুসের কাজকে সঠিক ভাবে সঞ্চালনা করতে বাধা দেয়, তখনই বিভিন্ন জটিলতার সৃষ্টি হয়। সেই সব সমস্যা নিয়ে আলোচনা করতেই অনুষ্ঠানের আয়োজন করল সল্টলেকের ‘এইচপি ঘোষ হাসপাতাল’। একটি গাছের ছবির মধ্য দিয়ে শ্বাসযন্ত্রের নানাবিধ সমস্যা ও তার থেকে প্রতিকারের উপায় নিয়ে কথা বললেন চিকিৎসকেরা। যার নাম দেওয়া হয়েছে ‘চেস্ট ট্রি’।

‘চেস্ট ট্রি’ একটি ভিজ়্যুয়াল উপস্থাপনা। এইচপি ঘোষ হাসপাতালে শ্বাসযন্ত্রজনিত কী কী সমস্যার চিকিৎসা হয়, তা তুলে ধরতেই এই পরিকল্পনা। যে যে সমস্যা নিয়ে আলোচনা হয়েছে, তার মধ্যে রয়েছে সিওপিডি, হাঁপানি, যক্ষ্মা, ফুসফুসের ক্যানসার, শ্বাসযন্ত্রে অ্যালার্জি, ঘুমের ব্যাধি, পালমোনারি হাইপারটেনশন এবং ধূমপান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাসপাতালের সিইও সোমনাথ ভট্টাচার্য, চিকিৎসক অংশুমান মুখোপাধ্যায়, সুমিত সেনগুপ্ত, সংঘব্রত সুর, মেডিক্যাল সুপার পিনাকী বন্দ্যোপাধ্যায়।

সোমনাথ বলেন, ‘‘শ্বাসযন্ত্রের চিকিৎসায় আমাদের হাসপাতালে সিটি স্ক্যান, ব্রঙ্কোস্কোপি, এন্ডোব্রঙ্কিয়াল আল্ট্রাসাউন্ড, থোরাসোস্কোপি, অত্যাধুনিক পিসিআর এবং দ্রুত কালচার সিস্টেম-সহ অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে। এইচপি ঘোষ হাসপাতাল ২৪ ঘণ্টা রোগীদের পরিষেবা দেয়। রোগীরা যাতে সর্বোচ্চ পরিষেবা পান, হাসপাতাল সেই চেষ্টাই করে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Medical Team Respiratory problems
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE