Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Tumor

পেট থেকে বেরোল ১৩ কেজির টিউমার, সুস্থ যুবক

চিকিৎসার পরিভাষায় যাকে বলা হয়, ‘রেট্রোপেরিটোনিয়াল টিউমার’। সম্প্রতি অস্ত্রোপচারে ১৩ কেজির ওই টিউমার বার করে বড় ঝুঁকির হাত থেকে যুবককে বাঁচিয়েছেন চিকিৎসকেরা।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০৬:৫৯
Share: Save:

আচমকাই পেট ফুলতে শুরু করেছিল বছর সাঁইত্রিশের যুবকের। ভুঁড়ি হচ্ছে ভেবে তিনি খাওয়াদাওয়া কমিয়ে দেন। কিন্তু পেট ফোলা আরও বাড়ছিল। শেষে পরীক্ষা করে দেখা যায়, ওই যুবকের পেটের মাঝামাঝি জায়গায় এবং বাঁ দিকের কিডনির পিছনে বিশাল একটি টিউমার রয়েছে। চিকিৎসার পরিভাষায় যাকে বলা হয়, ‘রেট্রোপেরিটোনিয়াল টিউমার’। সম্প্রতি অস্ত্রোপচারে ১৩ কেজির ওই টিউমার বার করে বড় ঝুঁকির হাত থেকে যুবককে বাঁচিয়েছেন চিকিৎসকেরা। শহরের এক বেসরকারি হাসপাতালে ওই অস্ত্রোপচার করা জিআই (গ্যাস্ট্রোইনটেস্টিনাল) শল্য চিকিৎসক সঞ্জয় মণ্ডল জানান, সিটি স্ক্যানে দেখা যায়, ক্যানসার আক্রান্ত ওই টিউমারটির চাপে বাঁ দিকের কিডনি ডান দিকের কিডনির সামনে চলে এসেছে। প্রায় পাঁচ ঘণ্টা ধরে সঞ্জয়-সহ অন্য চিকিৎসকদের দল অস্ত্রোপচার করে। চিকিৎসকেরা জানাচ্ছেন, অত্যন্ত সতর্ক ভাবে কিডনি বাঁচিয়ে টিউমারটি বার করতে হয়েছে। এখন ওই যুবক সুস্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tumor operation medical treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE