Advertisement
১৯ মে ২০২৪
Medical Diploma Course Proposal

চিকিৎসায় ডিপ্লোমা কোর্সের বিরুদ্ধে স্বাস্থ্য ভবন অভিযান ডিএসও-র, ধুন্ধুমার কাণ্ড রাজপথে

ডিএসও-ও তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, ৩ বছরের ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক নিয়োগের যে সিদ্ধান্ত রাজ্য সরকার নিয়েছে, তা ‘অবৈজ্ঞানিক, অনৈতিক এবং বিভেদমূলক’।

DSO, the student wing of SUCI, rally to swasthya Bhawan to protest against diploma course in Medical

পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ ডিএসও সমর্থকদের। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১৬:০৮
Share: Save:

মেডিক্যালে ৩ বছরের ডিপ্লোমা চালু করার করার যে চিন্তাভাবনা রাজ্য সরকার নিয়েছে, তার প্রতিবাদে সোমবার দুপুরে স্বাস্থ্য ভবন অভিযানের ডাক দিয়েছিল এসইউসিআই-এর ছাত্র সংগঠন ডিএসও। সল্টলেকের বেনফিস থেকে মিছিল করে স্বাস্থ্য ভবনের দিকে এগোচ্ছিল মিছিল। কিন্তু নির্দিষ্ট গন্তব্যে পৌঁছনোর আগেই মিছিল আটকে দেয় পুলিশ। তারপরই পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ বেঁধে যায় ডিএসও কর্মীসমর্থকদের। কয়েকজনকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে ডেপুটেশন দিতে কয়েকজন ডিএসও কর্মী স্বাস্থ্য ভবনে গিয়েছেন। পরে ডিএসও-ও তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, ৩ বছরের ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক নিয়োগের যে সিদ্ধান্ত রাজ্য সরকার নিয়েছে, তা ‘অবৈজ্ঞানিক, অনৈতিক এবং বিভেদমূলক’। তাদের অভিযোগ, এতে রাজ্যের চিকিৎসাব্যবস্থা ক্ষতিগ্রস্ত হবে।

রাজ্যে ‘লোকসংখ্যা বাড়ছে, হাসপাতাল বাড়ছে’ এই যুক্তিতে গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, চিকিৎসকের ঘাটতি মেটাতে ডাক্তারিতে একটি ডিপ্লোমা কোর্স চালু করা যায় কি না, তা তিনি দেখবেন। একই সঙ্গে মমতা জানিয়েছিলেন, এঁদের দিয়ে তিনি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের কাজ করানোর কথা ভাবছেন। মুখ্যমন্ত্রীর এই প্রস্তাবের ২৪ ঘণ্টার মধ্যেই গড়া হয় একটি বিশেষজ্ঞ কমিটি। কমিটিতে রয়েছেন ১৪ জন বিশেষজ্ঞ চিকিৎসক। আগামী ৩০ দিন সময় রয়েছে তাঁদের হাতে। তার পরই রিপোর্ট জমা দেবে ওই কমিটি।

চিকিৎসক হওয়ার জন্য এ দেশে ন্যূনতম ৫ বছরের প্রশিক্ষণ দরকার হয়। তবেই মেলে এমবিবিএস ডিগ্রি। যদিও বৃহস্পতিবার মমতা প্রস্তাব দিয়েছেন, ‘‘ইঞ্জিনিয়ারিংয়ে যেমন ডিপ্লোমা কোর্স হয়, ডাক্তারিতেও সেই রকম ডিপ্লোমা কোর্স চালু করা যায় কি না দেখা হোক।’’ রাজ্যের স্বাস্থ্য দফতর রয়েছে মমতার হাতে। তিনিই স্বাস্থ্যমন্ত্রী। তাই তাঁর সেই নির্দেশ পালন করতেই ১৪ জন বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে তৈরি হয়েছে বিশেষ কমিটি। স্বাস্থ্য ভবন জানিয়েছে, ৩ বছরের মেডিক্যালের কোর্স শুরু করা যায় কি না, তা দেখতেই এই কমিটি গড়া হয়। এঁরা সবদিক খতিয়ে দেখে ৩০ দিনের মধ্যে রিপোর্ট জমা দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE