Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Durga Puja 2022

বৃষ্টি মাথায় নিয়েও অষ্টমী লোকারণ্য, প্রতিমা আর মণ্ডপে সবচেয়ে বেশি দর্শনার্থী টানল কারা

অষ্টমীর ভিড় টানল চেতলা অগ্রগামী, সুরুচি সংঘ, শ্রীভূমি স্পোর্টিং ক্লাব, একডালিয়া এভারগ্রিন, মুদিয়ালি, ত্রিধারা সম্মিলনী, ২৫ পল্লী, মুদিয়ালি, বোসপুকুর শীতলা, হাতিবাগান সর্বজনীন।

মহাষ্টমীতে জনজোয়ার।

মহাষ্টমীতে জনজোয়ার। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ২১:৫৫
Share: Save:

মাঝেমধ্যেই টুপটাপ বৃষ্টি। কিন্তু গায়েই মাখছে না উৎসবমুখর বাঙালি। মহাষ্টমীতে মহাভিড় দেখা গেল মণ্ডপ থেকে মণ্ডপে। নতুন পোশাকের সঙ্গে মাথায় ছাতা দিলেন হাজার হাজার দর্শনার্থী। সোমবার অষ্টমীর রাতে বিক্ষিপ্ত বৃষ্টির মধ্যে এই ছবি দেখা গেল ইতিউতি। সাবেকি থেকে থিমপুজো, আলোর রোশনাই মেখে অষ্টমীর রাতে হুল্লোড়ে বাঙালি। ত্রিধারা সম্মিলনী থেকে নলিন সরকার স্ট্রিট— ভিড় মেলাল কলকাতা উত্তর ও দক্ষিণকে। অন্য দিকে, রাত বাড়তেই যানজট কলকাতার একাধিক জায়গায়।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস মতো অষ্টমীতে জেলাগুলিতে বৃষ্টি হয়েছে। কিঞ্চিৎ ভিজেছে কলকাতাও। সন্ধ্যা নাগাদ পুজোর ভিড় কিছুটা কমও হয়তো ছিল এই কারণে। কিন্তু সন্ধ্যা ৭টার পর কার্যত ভিড়ে ঢাকল একের পর এক মণ্ডপ। যে সব মণ্ডপ অষ্টমীতে সবচেয়ে বেশি লোক টেনেছে, তার মধ্যে রয়েছে ত্রিধারা সম্মিলনী, ২৫ পল্লী, সেলিমপুর, মুদিয়ালি, হাতিবাগান সর্বজনীন ইত্যাদির পুজো।

অষ্টমীতে প্রচুর ভিড় টেনেছে ত্রিধারা সম্মিলনীর পুজো। অনীক ধরের ‘থিম সং’-এ ফুটে উঠেছে ত্রিধারার পুজোর এ বারের থিম ‘দৌড়’। প্রতিনিয়ত ছুটে চলেছে মানুষ। এই ‘ইঁদুর দৌড়’ উপজীব্য করে ফুটিয়ে তোলা হয়েছে থিম। মণ্ডপের সঙ্গে চমৎকার আলোকসজ্জা দেখতে ত্রিধারার প্যান্ডেলের দিকে কার্যত দৌড়ই দিচ্ছেন দর্শনার্থীরা। অষ্টমীতে প্রবল ভিড় হয়েছে উত্তর কলকাতার নলিন সরকার স্ট্রিটেও। বনেদিয়ানার সঙ্গে সৃজনশীলতার যুগলবন্দি ঘটেছে এখানে। নলিন সরকার স্ট্রিটের পুজোর থিম ‘গর্ভধারিণী’। শিল্পী সুব্রত মৃধার প্রতিমায় এবং দীপময় দাসের আবহ সঙ্গীতে জমজমাট এই পুজো।

কলকাতার কোন পুজোয় বেশি ভিড়?

কলকাতার কোন পুজোয় বেশি ভিড়? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হাতিবাগান সর্বজনীনের পুজো এ বার ৮৮ বছরে পদার্পণ করেছে। তাদের থিম বাংলার পটচিত্র। শিল্পী সনাতন দিন্দার তৈরি প্রতিমা এবং পটচিত্রে সাজানো হয়েছে মণ্ডপ। সেই সঙ্গে পটচিত্র শিল্পীদের নিজস্ব লোকগান আলাদা করে দর্শকদের আকৃষ্ট করছে।

Advertisement

৭৯তম বছরে প্রবল জনস্রোত খিদিরপুর ২৫ পল্লীর দুর্গাপুজোর দিকে। তাদের থিম ‘নিরন্তর’। জীবন থেমে থাকে না। জীবন বিরামহীন। সেই গল্প বলতে মানুষের শরীরের আদলে বিশেষ ভাবে তৈরি করা হয়েছে এই মণ্ডপ। অষ্টমীর রাতে এখানেও জমজমাট ভিড়। রাত বাড়তে দর্শক টানছে ঠাকুরপুকুর স্টেট ব্যাঙ্ক পার্ক সর্বজনীনও। অন্য দিকে, অষ্টমীতে আবার পুরনো ফর্মে দেশপ্রিয় পার্ক। মহিষাদল রাজবাড়ির আদলে তৈরি দক্ষিণ কলকাতার অন্যতম জনপ্রিয় পুজো মণ্ডপ সন্ধ্যা থেকেই লোকারণ্য। এখানেই শেষ নয়, বিক্ষিপ্ত বৃষ্টির মধ্যে যে কয়েকটি মণ্ডপে সবচেয়ে বেশি ভিড় হচ্ছে, তাদের মধ্যে রয়েছে দমদম তরুণ দল, টালা পার্ক প্রত্যয়, গড়িয়াহাট হিন্দুস্থান ক্লাব, হাতিবাগান নবীনপল্লি সুরুচি সংঘ, চেতলা অগ্রণীর পুজো।

সুরুচি সংঘের ‘পৃথিবী আবার শান্ত হবে’ থিম কিংবা সুব্রত মুখোপাধ্যায়-হীন একডালিয়া এভারগ্রিনের পুজো মণ্ডপে ব্যাপক ভিড় হল অষ্টমীতে। অন্য দিকে, নাকতলা উদয়ন সংঘ, মুদিয়ালি ক্লাব, বড়িশা ক্লাব প্রাঙ্গণও দর্শনার্থীদের ভিড়ে জমজমাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.