Advertisement
১৭ মে ২০২৪
Bengal Ration Distribution Case

বাকিবুরের শ্যালককে বন দফতরে চাকরি পাইয়ে দেন বালু! ইডির দাবি, দুর্নীতির ভাগ পেতেন সেই অভিষেকও

রেশন কাণ্ডে ধৃত বাকিবুর এবং মন্ত্রী জ্যোতিপ্রিয়ের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে ইডি। তাতে তদন্তকারী সংস্থার দাবি, ভুয়ো চাষিদের নামে অন্তত ৫০টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলেছিলেন তাঁরা।

Jyotipriya Mallick and Bakibur Rahman

জ্যোতিপ্রিয় মল্লিক এবং বাকিবুর রহমান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৩:২০
Share: Save:

নজর এড়াতে ‘দুর্নীতির টাকা’ বিভিন্ন জায়গায় এবং বিভিন্ন ব্যক্তির কাছে পাঠানোর অভিযোগ উঠেছে রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বিরুদ্ধে। আর জ্যোতিপ্রিয় ওরফে বালু যাঁদের যাঁদের কাছে টাকা পাঠাতেন, তাঁদের বেশ কয়েক জনকে চাকরি পাইয়ে দিয়েছেন বলে দাবি করল ইডি। চার্জশিটে দাবি করা হয়েছে, ওই চাকরি প্রাপকদের মধ্যে এক জন বাকিবুর রহমানের শ্যালক অভিষেক বিশ্বাস। বনমন্ত্রী থাকাকালীন অভিষেককে তাঁর দফতরে চাকরি পাইয়ে দিয়েছিলেন বালু, দাবি করেছে ইডি।

রেশন দুর্নীতি মামলায় ধৃত বাকিবুর এবং মন্ত্রী জ্যোতিপ্রিয়ের বিরুদ্ধে মঙ্গলবার চার্জশিট পেশ করেছে ইডি। তাতে তদন্তকারী সংস্থার দাবি, ভুয়ো চাষিদের নামে অন্তত ৫০টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলেছিলেন তাঁরা। সেই অ্যাকাউন্টগুলিতে ধানের সহায়ক মূল্য বাবদ প্রায় সাড়ে চারশো কোটি টাকা জ্যোতিপ্রিয় এবং বাকিবুর নিজেদের পকেটে পুরেছেন বলে অভিযোগ। ইডির দাবি, সরকারি টাকা নয়ছয়ে মন্ত্রী বালুর সবচেয়ে ঘনিষ্ঠ ছিলেন বাকিবুর। অন্য দিকে, বাকিবুরের পরিবারের সদস্যরাও সেই দুর্নীতিকাণ্ডে জেনে বা না-জেনে জড়িয়েছেন। বস্তুত, বাকিবুরের দুই স্ত্রী এবং শ্যালককে আগেই জিজ্ঞাসাবাদ করেছেন তদন্তকারীরা। চিনারপার্কে বাকিবুরের শ্যালকের বাড়িতে অভিযানও করেছে ইডি। বাকিবুরের দুই স্ত্রী এবং শ্যালকের বয়ান রেকর্ড করেছে ইডি।

বাকিবুরের গ্রেফতারির ৫৯ দিনের মাথায় চার্জশিট পেশ করেছে ইডি। তাতে দাবি করা হয়েছে, বাকিবুরের শ্যালক অভিষেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও দুর্নীতির টাকা ঢুকেছে। পাশাপাশি তাঁকে নিজের দফতরে একটি চাকরিও পাইয়ে দেন মন্ত্রী বালু। বস্তুত, চেনাজানা যাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দুর্নীতির টাকা গিয়েছে, তাঁদের কয়েক জনকে চাকরি করিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে মন্ত্রীর বিরুদ্ধে। ইডির দাবি, উত্তর ২৪ পরগনা এবং নদিয়া জেলাতেই এই সম্পত্তির সিংহভাগ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। উত্তর ২৪ পরগনার দেগঙ্গা, বারাসত এবং বাদুড়িয়াতেও বাকিবুরের সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে। তা ছাড়া নদিয়ার বিভিন্ন গ্রামে বাকিবুর এবং তাঁর কয়েক জন আত্মীয়ের প্রচুর সম্পত্তি মিলেছে। সংশ্লিষ্ট দুর্নীতি মামলায় এ পর্যন্ত অন্তত ১৫০ জনকে সাক্ষী হিসাবে রাখা হয়েছে বলে চার্জশিটে দাবি করেছে ইডি। সাক্ষী হিসাবে রয়েছেন খাদ্য দফতরের সচিব পদমর্যাদার এক অফিসারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jyotipriya Mallick Bakibur Rahman ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE