Advertisement
১১ মে ২০২৪
Coronavirus Vaccine

বয়স্ক এবং অসুস্থদের বাড়ি গিয়ে প্রতিষেধক সোনারপুরে

ভোটার তালিকা অনুযায়ী সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্রে ৮০ বছরের ঊর্ধ্বে ও অসুস্থতার কারণে শয্যাশায়ী নাগরিক রয়েছেন আট হাজার।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ০৭:৪০
Share: Save:

৮০ বছরের বেশি বয়সি এবং যাঁরা বিভিন্ন অসুখে আক্রান্ত, তাঁদের বাড়ি গিয়ে প্রতিষেধক দেওয়ার সিদ্ধান্ত নিল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন ও সোনারপুর পুরসভা। জেলা প্রশাসন সূত্রের খবর, ভোটার তালিকা অনুযায়ী সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্রে ৮০ বছরের ঊর্ধ্বে এবং অসুস্থতার কারণে শয্যাশায়ী, এমন নাগরিক রয়েছেন প্রায় আট হাজার। গত বিধানসভা নির্বাচনে তাঁদের বাড়ি গিয়ে ভোটগ্রহণ করেছিল নির্বাচন কমিশন। এ বার জেলা প্রশাসনের পরিকল্পনায় ওই বাসিন্দাদের বাড়ি গিয়ে প্রতিষেধক দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সোনারপুর উত্তরের বিধায়ক ফিরদৌসি বেগম।

সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্রে রাজপুর-সোনারপুর পুরসভার অধীনে ১৫টি ওয়ার্ড এবং পাঁচটি পঞ্চায়েত এলাকা রয়েছে। ভোটার তালিকা অনুযায়ী ৮০ বছরের বেশি বয়সি এবং অসুস্থ নাগরিকদের চিহ্নিত করে সোমবার থেকেই তাঁদের বাড়ি গিয়ে প্রতিষেধক দেওয়ার কর্মসূচি চালু করা হয়েছে বলে জানিয়েছেন রাজপুর-সোনারপুর পুরসভার অন্যতম কোঅর্ডিনেটর নজরুল আলি মণ্ডল। পুরসভার এক আধিকারিক শুভাশিস বসু বলেন, ‘‘এ দিন ৬০ জন বয়স্ক নাগরিককে প্রতিষেধক দেওয়া হয়েছে।’’

পুরসভা সূত্রের খবর, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিয়ে এলাকাভিত্তিক দল তৈরি করে ওই নাগরিকদের বাড়ি গিয়ে প্রতিষেধক দেওয়া হচ্ছে। বিধায়ক জানিয়েছেন, প্রতিষেধকের জোগান অনুযায়ী বৃদ্ধ-বৃদ্ধা এবং অসুস্থ বাসিন্দাদের প্রতিষেধক দেওয়ার উপরে প্রাধান্য দেওয়া হচ্ছে। পুরকর্তাদের বক্তব্য, বয়স্ক নাগরিকদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। অনেকে এতই অসুস্থ যে, সরকারি শিবিরে এসে প্রতিষেধক নেওয়ার অবস্থায় নেই। সেই কারণেই জরুরি ভিত্তিতে এমন নাগরিকদের চিহ্নিত করে তাঁদের বাড়ি গিয়ে প্রতিষেধক দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE