Advertisement
০৬ মে ২০২৪
Protests in Kolkata

দগ্ধ দিনের উত্তাপ আরও বাড়াল জোড়া আন্দোলন

একটি বিক্ষোভ হল বেলা পৌনে ১টা নাগাদ, কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির কাছে। অন্যটি, সল্টলেকে বিকাশ ভবনের সামনে, বেলা ১টা নাগাদ।

A Photograph of protest

উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের টেনে সরাচ্ছে পুলিশ, বিকাশ ভবনের সামনে (বাঁ দিকে)। কালীঘাটে বিক্ষোভ বকেয়া বেতনের দাবিতে (ডান দিকে)। ছবি: স্নেহাশিস ভট্টাচার্য ও নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ০৭:৩৬
Share: Save:

বেলার দিকে তাপমাত্রার পারদ চড়ার সঙ্গে সঙ্গে মঙ্গলবার পরিবেশ আরও উত্তপ্ত করে তুলল শহরের দুইজায়গার বিক্ষোভ আন্দোলন। একটি বিক্ষোভ হল বেলা পৌনে ১টা নাগাদ, কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির কাছে। অন্যটি, সল্টলেকে বিকাশ ভবনের সামনে, বেলা ১টা নাগাদ। দুই জায়গাতেই পুলিশ আন্দোলনকারীদের কয়েক জনকে গ্রেফতার করে। দু’টি আন্দোলনই শিক্ষক নিয়োগ এবং বেতন সংক্রান্ত বিষয়ে।

মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে ২৮৮ দিন ধরে ধর্না-অবস্থান করছেন উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা। গেজ়েট আপডেট করেইন্টারভিউয়ের দাবিতে এ দিন তাঁদের বিকাশ ভবন অভিযানকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায়। চাকরিপ্রার্থীরা বেলা ১টা নাগাদ মেট্রো স্টেশন থেকে নেমে চলে যান বিকাশ ভবনের সামনের রাস্তায়। সেখানে বসেই গেজ়েট আপডেট করে নিয়োগের দাবিতে বিক্ষোভ দেখান তাঁরা। হাবিব শেখ নামে এক প্রার্থী জানাচ্ছেন, ২০১৪ সালে উচ্চ প্রাথমিকের বিজ্ঞপ্তিতে আসন ছিল ১৪৩৩৯টি। এটা ২০২৩ সাল। এখনও পর্যন্ত একটিও নিয়োগ হয়নি। মাঝে একটি প্যানেল বাতিল হয়েছে। যেখানে চাকরিপ্রার্থী ছিলেন ২৮ হাজারের মতো। অথচ নতুন করে যে ইন্টারভিউ হল, সেখানেও ১৪৩৩৯টি আসনের ভিত্তিতেডাকা হল!

হাবিব বলেন, ‘‘কলকাতা গেজ়েটের নিয়ম অনুযায়ী, ইন্টারভিউয়ের ১৫ দিন আগে সমস্ত সিট আপডেট করতে হবে। তা কেন হচ্ছে না? আমরা তথ্যের অধিকার আইনে মামলা করে জেনেছি, উচ্চ প্রাথমিকে শূন্যপদ ১৫ হাজারের বেশি। তা হলে কেন গেজ়েট আপডেট করে নিয়োগ হবে না?’’

বিকাশ ভবনের সামনে এ দিন গেজ়েট আপডেট করে নিয়োগের দাবিতে যখন বিক্ষোভ চলছিল, তখন পুলিশ তাঁদের জোর করে গাড়িতে তুলে গ্রেফতার করে বলে অভিযোগ ওঠে। আজহার শেখ নামে এক চাকরিপ্রার্থীর অভিযোগ, পুলিশ জোর করে গাড়িতে তোলায় কয়েক জন চাকরিপ্রার্থীর আঘাত লাগে। কয়েক জন মহিলা চাকরিপ্রার্থী গরমে অসুস্থ হয়ে পড়েন।

অন্য দিকে, বেলা পৌনে ১টা নাগাদ ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট প্রকল্পের অধীনে কম্পিউটার শিক্ষকেরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়ির উদ্দেশে অভিযান করেন। এই কম্পিউটার শিক্ষকেরা সরকারি স্কুলে কম্পিউটারেরপ্রশিক্ষণ দেন। তাঁদের দাবি, ওই চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হয়েছিল জেলা স্কুল পরিদর্শকের মাধ্যমে। অভিযোগ, তাঁরা ২০১৯ সাল থেকে কোনও বেতন পাচ্ছেন না। বকেয়া বেতনের দাবিতে মিছিল করে মুখ্যমন্ত্রীর বাড়ির দিকে যাওয়ার রাস্তাতেই পুলিশ তাঁদের আটক করে। তারিকুল আনোয়ার নামে এক আন্দোলনকারী জানান, তাঁদের ২৯ জনকে আটক করে পুলিশ লালবাজারে নিয়ে গিয়েছে। প্রবল গরমের মধ্যেই পুলিশ তাঁদের রাস্তায় টেনেহিঁচড়ে গাড়িতে তোলে বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE