Advertisement
০৬ মে ২০২৪
FBI report

খবর দিল এফবিআই, প্রতারককে গ্রেফতার করল লালবাজার

তদন্তে পুলিশ জেনেছে, অফিস খুলে আমেরিকার নাগরিকদের তথ্যভান্ডার তৈরি করে শিজান। পরে সেই তালিকা ধরে ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল ব্যবহার করে তাঁদের ফোন করে তারা।

মঙ্গলবার রাতে শিজান আলি হায়দরকে কুষ্টিয়া রোড থেকে গ্রেফতার করেন লালবাজারের সাইবার অপরাধ থানার অফিসারেরা।

মঙ্গলবার রাতে শিজান আলি হায়দরকে কুষ্টিয়া রোড থেকে গ্রেফতার করেন লালবাজারের সাইবার অপরাধ থানার অফিসারেরা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ০৬:৫১
Share: Save:

‘ফেডারাল বুরো অব ইনভেস্টিগেশন’ (এফবিআই)-এর দেওয়া তথ্যের ভিত্তিতে এক সাইবার প্রতারককে গ্রেফতার করল লালবাজার। ধৃতের নাম শিজান আলি হায়দর। তার বাড়ি বেনিয়াপুকুর থানা এলাকার গোরাচাঁদ রোডে। মঙ্গলবার রাতে তাকে কুষ্টিয়া রোড থেকে গ্রেফতার করেন লালবাজারের সাইবার অপরাধ থানার অফিসারেরা। বাকিদের খোঁজ চলছে। ধৃতকে বুধবার ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে বিচারক ১৩ জানুয়ারি পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন।

লালবাজার সূত্রের খবর, গত নভেম্বর মাসে এফবিআইয়ের তরফে সাইবার থানার সঙ্গে যোগাযোগ করে একটি আইপি ঠিকানা দেওয়া হয়। বলা হয়, ওই আইপি ঠিকানা থেকে নিজেদের একটি সফটওয়্যার সংস্থার প্রতিনিধি বলে পরিচয় দিয়ে আমেরিকার এক বাসিন্দার সঙ্গে প্রায় ৮৬ হাজার ডলারের (৭১ লক্ষ টাকা) প্রতারণা করা হয়েছে। সেই অভিযোগের ভিত্তিতে সাইবার থানায় জালিয়াতি এবং তথ্যপ্রযুক্তি আইনের ধারায় মামলা রুজু করা হয়। পুলিশ জানায়, আইপি ঠিকানার সূত্র ধরে দেখা যায়, সেটি ব্যবহার করা হয়েছে কখনও বেনিয়াপুকুর, কখনও তিলজলা এলাকা থেকে। সেই সূত্রেই শিজানকে শনাক্ত করা হয়। মঙ্গলবার একটি কাফে থেকে তাকে ধরা হয়।

তদন্তে পুলিশ জেনেছে, অফিস খুলে আমেরিকার নাগরিকদের তথ্যভান্ডার তৈরি করে শিজান। পরে সেই তালিকা ধরে ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল ব্যবহার করে তাঁদের ফোন করে তারা। নিজেদের ওই সংস্থার প্রতিনিধি বলে পরিচয় দিয়ে আমেরিকানদের বিশেষ সুবিধা পাইয়ে দেওয়ার নামে টাকা হাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FBI report Lalbazar Control Room arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE