Advertisement
২৬ মে ২০২৪
Corona

মাধ্যমিক অনিশ্চিত, কিছু স্কুলে ভর্তি শুরু একাদশে

অতিমারির কারণে আইসিএসই-র এবং সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ০৫:০০
Share: Save:

আইসিএসই বা সিবিএসই বোর্ডের মতো মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত কিছু স্কুলেও শুরু হয়ে গেল একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া।

অতিমারির কারণে আইসিএসই-র এবং সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। ইতিমধ্যেই দুই বোর্ডের দশম শ্রেণির পড়ুয়ারা একাদশ শ্রেণিতে ভর্তি হয়ে গিয়েছে। কিছু স্কুল একাদশ শ্রেণির অনলাইন ক্লাসও শুরু করে দেবে দিন কয়েকের মধ্যেই।

এ দিকে সংক্রমণ বাড়লেও দশম শ্রেণির পরীক্ষা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্ন উঠেছে, মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত বা সরকার পোষিত বা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির ক্ষেত্রে মাধ্যমিক পরীক্ষার্থীদের কী হবে? ঘোষিত সূচি অনুযায়ী মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ১ জুন থেকে। শিক্ষক মহলের মতে, করোনা অতিমারির মধ্যে পরীক্ষা হলেও ফল প্রকাশ মিলিয়ে মাসখানেকের বেশি সময় লেগে যাবে। ফলে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার পরে পড়ুয়াদের উচ্চ মাধ্যমিকের প্রস্তুতির জন্য সময় অনেক কমে যাবে। শিক্ষকদের একটি অংশের মত, এ ক্ষেত্রে আইসিএসই বা সিবিএসই বোর্ডের মতো মাধ্যমিক পরীক্ষার্থীদেরও একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গেলে পড়ার সময় বেশি পাবে পড়ুয়ারা।

আর সেই পথেই হেঁটেছে বিডন স্ট্রিট এলাকার হোলি চাইল্ড ইনস্টিটিউট গার্লস হায়ার সেকেন্ডারি স্কুল এবং দক্ষিণের নব নালন্দা স্কুল। হোলি চাইল্ড স্কুল সূত্রে জানা গিয়েছে, একাদশ শ্রেণির প্রভিশনাল ভর্তির (পূর্ববর্তী পরীক্ষার নম্বর দেখে) প্রক্রিয়া শুরু হয়েছে। ফর্ম ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। মে মাস থেকে শুরু হবে অনলাইন ক্লাস। হোলি চাইল্ড স্কুলের প্রধান শিক্ষিকা রোশনি মন্টেরিয়ো বলেন, “এ বার মাধ্যমিক এত পিছিয়ে গিয়েছে। তার মধ্যে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় পরীক্ষাও অনিশ্চিত। পরীক্ষার্থীরা খুবই হতাশ। তাই আমরা একাদশ শ্রেণিতে প্রাথমিক ভাবে ভর্তি নেওয়া শুরু করেছি। আরও কিছু স্কুল এই ভর্তি শুরু করেছে।” ওই স্কুলের মাধ্যমিক পরীক্ষার্থীদের অভিভাবকদের একটি অংশের বক্তব্য, এর ফলে একাদশ শ্রেণিতে পড়ার কিছুটা সময় পাবে পড়ুয়ারা। তা ছাড়া অনিশ্চয়তা ও একই বিষয় নিয়ে পড়তে পড়তে একঘেয়েমি আসছে ওদের। নব নালন্দা স্কুলের প্রধান শিক্ষক অরিজিৎ মিত্রও জানাচ্ছেন, তাঁদের স্কুলেও একাদশ শ্রেণিতে প্রভিশনাল ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

যদিও শহরের বেশির ভাগ স্কুল জানাচ্ছে, সরকারি নির্দেশ না আসা পর্যন্ত তাঁরা একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরু করতে পারবেন না। সরকার পোষিত বেলতলা গার্লস স্কুলের প্রধান শিক্ষিকা অজন্তা মুখোপাধ্যায় জানান, একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শুরু করে দেওয়ার ভাবনাটি ভাল। তা হলে পড়ুয়ারা পড়াশোনার সময় পাবে। কিন্তু সরকারি নির্দেশ না এলে ভর্তি প্রক্রিয়া শুরু করতে পারি না। মধ্যমগ্রাম হাইস্কুলের প্রধান শিক্ষক আশুতোষ ঘোষ বলেন, “পরিকল্পনা ভাল। তবে ভর্তি শুরুর নির্দেশ এখনও পাইনি।”

আর পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নবকুমার কর্মকার বলছেন, “সরকার তো একাদশে ভর্তি শুরুর নির্দেশ দেয়নি। তা সত্ত্বেও স্কুল একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু করতে পারে কি না, সেটা দেখা দরকার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Madhyamik COVID-19 Coronavirus in Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE