Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

রান্নাঘর থেকে আগুন বস্তিতে

নিজস্ব সংবাদদাতা
০২ এপ্রিল ২০১৭ ০১:০৪

ফের আগুন শহরে। বিলাসবহুল হোটেলের পরে এ বার উত্তর কলকাতার বস্তি। শনিবার বিকেলে ওই ঘটনায় পুড়ে ছাই হয়ে গিয়েছে চারটি ঘর। তবে কেউ হতাহত হননি বলেই জানিয়েছে স্থানীয় সিঁথি থানার পুলিশ। এ ক্ষেত্রেও আগুনের উৎস সেই রান্নাঘর।

বৃহস্পতিবার রাতে রান্নাঘর থেকেই আগুন ছড়ায় গোল্ডেন পার্ক হোটেলে। সেই ঘটনায় দু’জনের মৃত্যু হয়। শনিবার সিঁথি মোড়ের কাছে রামলীলা বাগানের ওই বস্তির একচিলতে ঘরে রান্না করছিলেন এক মহিলা। আচমকাই গ্যাস লিক করে দাউদাউ করে ঘরে আগুন লেগে যায়। দ্রুত আগুন ছড়িয়ে পড়ে আরও তিনটি ঘরে। প্রাণভয়ে বস্তির বাসিন্দারা ঘরের বাইরে বেরিয়ে আসেন। খোলা নর্দমা, পাড়ার কল ও জলাশয় থেকে জল এনে আগুন নেভানোর কাজ প্রাথমিক ভাবে শুরু করেন বস্তিবাসীরাই।

পরে ঘটনাস্থলে দমকলের পাঁচটি ইঞ্জিন যায়। অবশ্য তিনটি ইঞ্জিনেই কাজ হয়ে যায়। এক ঘণ্টার চেষ্টায় আগুন পুরোপুরি নেভে। দমকল বিভাগের আধিকারিকেরাও জানান, প্রাথমিক তদন্তের পরে তাঁদের ধারণা, গ্যাস লিকের জেরেই আগুন লাগে।

Advertisement

সন্ধ্যার পরে ঘটনাস্থলে পৌঁছন স্থানীয় তৃণমূল বিধায়ক মালা সাহা। তিনি জানান, যাঁদের ঘর পুড়ে গিয়েছে, কলকাতা পুরসভা থেকে তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। এ ব্যাপারে তিনি কলকাতার মেয়র তথা দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়ের সঙ্গে কথা বলেছেন বলে জানান।

গ্যাস লিকের কারণে যাঁর ঘরে আগুন লেগেছিল, সেই দুর্গা সাউকে আতঙ্ক তাড়া করে বেড়াচ্ছে। তাঁর ঘরে আগুন লাগায় যে প্রতিবেশীদেরও ক্ষতি হল, তা ভেবেও তিনি অনুতপ্ত। দুর্গার কথায়, ‘‘রান্না করছিলাম। ঘরে দুই ছেলে ছিল। দু’জনেই ছোট। হঠাৎ করেই দাউদাউ করে আগুন ধরে গেল ঘরে। সেই সঙ্গে গ্যাসের গন্ধ। কোনও ভাবে ছেলে দু’টোকে নিয়ে ঘর ছেড়ে বেরিয়ে এলাম।’’

আরও পড়ুন

Advertisement