Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kolkata Station Bharat Gaurav

কলকাতা স্টেশন থেকে ছাড়ল পূর্ব ভারতের প্রথম ‘ভারত গৌরব’ ট্রেন

আগে রেলের উদ্বৃত্ত আইসিএফ কোচ ব্যবহার করে বেসরকারি উদ্যোগে এই ট্রেন চালানোর চেষ্টা করেও তেমন সাড়া মেলেনি।

Kolkata Station at Chitpur

কলকাতা স্টেশন থেকে ছাড়ল ভারত গৌরব। — ফাইল চিত্র।

শেষ আপডেট: ২১ মে ২০২৩ ০৬:৫৪
Share: Save:

পর্যটনের পালে হাওয়া টানতে দেশের তীর্থক্ষেত্রগুলিকে সাংস্কৃতিক ঐতিহ্য হিসাবে তুলে ধরার উপরে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। তারই অঙ্গ হিসাবে রেলের সংস্থা আইআরসিটিসি-র মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ‘ভারত গৌরব’ ট্রেন চালানো হচ্ছে। শনিবার কলকাতা স্টেশন থেকে পূর্ব ভারতের প্রথম ‘ভারত গৌরব’ ট্রেনযাত্রার সূচনা করলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইআরসিটিসি-র অধিকর্তা রজনী হাসিজা এবং পূর্বাঞ্চলের কর্তা জাফর আজম।

এর আগে রেলের উদ্বৃত্ত আইসিএফ কোচ ব্যবহার করে বেসরকারি উদ্যোগে এই ট্রেন চালানোর চেষ্টা করেও তেমন সাড়া মেলেনি। ফলে, সরকারের আগ্রহের প্রকল্প রূপায়ণে এগিয়ে আসতে হয় আইআরসিটিসি-কেই। ব্যাঙ্ক গ্যারান্টি হিসাবে এক কোটি টাকা পূর্ব রেলকে দিয়ে ১৪টি এলএইচবি কোচের ওই বিশেষ রেক নিজস্ব প্রয়োজনে ব্যবহার করার জন্য পেয়েছে আইআরসিটিসি।

রেল সূত্রের খবর, পূর্ব ভারতের প্রথম ‘ভারত গৌরব’ ট্রেনযাত্রায় ১২ দিন এবং ১১ রাতের বিশেষ প্যাকেজে দক্ষিণ ভারতের বিভিন্ন শৈব তীর্থক্ষেত্র দেখানো হবে যাত্রীদের। তার মধ্যে রয়েছে ওঙ্কারেশ্বর, মহাকালেশ্বর, সোমনাথ, নাগেশ্বর, ত্র্যম্বকেশ্বর এবং সাইনগর সিরিডি। যাত্রীদের জন্য এসি টু-টিয়ার, থ্রি-টিয়ার এবং স্লিপার কোচের সুবিধা রাখা হয়েছে বলে রেল সূত্রের খবর। পুরো যাত্রাপথে যাত্রীদের জন্য নিরামিষ খাবারের ব্যবস্থা থাকছে। এ দিন পূর্ব রেলের জিএম বলেন, ‘‘তীর্থ দর্শনের জন্য সব রকম সুবিধাজনক ব্যবস্থা গড়ে তোলা হয়েছে ভারত গৌরব পরিকল্পনার আওতায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharat Gaurav Kolkata Station Chitpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE