Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

রবীন্দ্রকবিতার আর্কাইভ, পাঠ করবেন শঙ্খও

নিজস্ব সংবাদদাতা
০৮ জুন ২০১৮ ০২:০৪
প্রেস ক্লাবে অনুষ্ঠানে শঙ্খ ঘোষ। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র

প্রেস ক্লাবে অনুষ্ঠানে শঙ্খ ঘোষ। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র

পাঁচ বছরের পরিশ্রম সফল। বৃহস্পতিবার রবীন্দ্রনাথ ঠাকুরের সব কবিতা নিয়ে তৈরি ডিজিটাল আর্কাইভ প্রকাশের আনুষ্ঠানিক ঘোষণা করলেন পেশায় চিকিৎসক পূর্ণেন্দু বিকাশ সরকার। এর আগে গীতবিতানের ডিজিটাল আর্কাইভ তৈরি করেছিলেন তিনিই।

প্রেস ক্লাবে এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শঙ্খ ঘোষ, পবিত্র সরকার, পঙ্কজ সাহা-সহ বিশিষ্ট ব্যক্তিরা। অনুষ্ঠানে শঙ্খবাবু কৌতুক করে উল্লেখ করেন, আর্কাইভে ২৩৫ জন শিল্পীকে দিয়ে রবীন্দ্রকবিতা আবৃত্তি করানো হলেও তাঁকে সুযোগ দেওয়া হয়নি। এর পরেই উদ্যোক্তারা তাঁকে
কবিতা পাঠের জন্য অনুরোধ করেন। আগামী ২৮ অগস্ট আর্কাইভের ডিভিডি-র উদ্বোধন। তার আগেই শঙ্খবাবুর বাড়ি গিয়ে কবিতা রেকর্ড করা হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

রবীন্দ্রনাথের সাড়ে তিন হাজার কবিতা ধরা আছে নতুন এই আর্কাইভে। আছে বিভিন্ন বিভাগ। তার মধ্যে থেকে সহজেই পছন্দের কবিতা খুঁজে নেওয়া যাবে। কবিতাটির বিষয়ে যাবতীয় তথ্যও দেখে নেওয়া যাবে একই সঙ্গে। পূর্ণেন্দুবাবু জানিয়েছেন, শুধু ডিভিডি নয়, আর্কাইভটি পাওয়া যাবে ইউএসবি ড্রাইভ এবং ওয়েব ফর্মেও। পাশাপাশি, মোবাইল অ্যাপ তৈরির কাজও চলছে। আর্কাইভে প্রতিটি কবিতা বিভিন্ন শিল্পীর গলায় রেকর্ড করা আছে। আছে রবীন্দ্রনাথের স্বকণ্ঠে পাঠও।

Advertisement

অনুষ্ঠান শেষে শঙ্খবাবু জানান, এর আগে পূর্ণেন্দুবাবুরা অনুরোধ করলেও গলা খারাপ থাকায় তিনি কবিতা পাঠ করতে পারেননি। যদিো এ দিনের সভা। সকলেই তাঁকে অন্তত একটি কবিতা পাঠ করার অনুরোধ করেন।



Tags:
Archive Rabindranath Tagore Digital Audio Visual Shankha Ghoshরবীন্দ্রনাথ ঠাকুরশঙ্খ ঘোষ

আরও পড়ুন

Advertisement