Advertisement
০৪ মে ২০২৪
Kolkata Police

পুলিশের সারমেয় বাহিনীতে বাড়ছে পাঁচ সদস্য 

লালবাজার জানিয়েছে, নতুন পাঁচ অতিথিকে কেনার জন্য দরপত্র আহ্বান করা হয়েছিল। সেখানেই চণ্ডীগড়ের এক জনের থেকে একটি গোল্ডেন রিট্রিভার ও দু’টি করে জার্মান শেফার্ড এবং ল্যাব্রাডর কেনা হয়েছে।

An image of the dog

পুলিশ ট্রেনিং স্কুলে ডগ স্কোয়াডে এখন মোট সারমেয়র সংখ্যা ৪৩। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ০৮:১৪
Share: Save:

নতুন সদস্য আসতে চলেছে কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, আগামী মাসের শেষ দিকে বাহিনীতে যোগ দিতে পারে তারা। বর্তমানে ওই পাঁচ অতিথি রয়েছে চণ্ডীগড়ে আইটিবিপি-র প্রশিক্ষণ কেন্দ্রে। প্রশিক্ষণ শেষ হলে তারাই হবে বাহিনীর নতুন সদস্য।

কলকাতা পুলিশ সূত্রের খবর, পুলিশ ট্রেনিং স্কুলে ডগ স্কোয়াডে এখন মোট সারমেয়র সংখ্যা ৪৩। তাদের মধ্যে ল্যাব্রাডর ২৪টি, জার্মান শেফার্ড ১১টি, গোল্ডেন রিট্রিভার ২টি, ককার স্প্যানিয়েল ২টি এবং ২টি বিগ্‌ল প্রজাতির সারমেয় রয়েছে। এ ছাড়াও আছে একটি ডোবারম্যান এবং একটি বেলজিয়ান ম্যালিনোয়া প্রজাতির সারমেয়।

লালবাজার জানিয়েছে, নতুন পাঁচ অতিথিকে কেনার জন্য দরপত্র আহ্বান করা হয়েছিল। সেখানেই চণ্ডীগড়ের এক জনের থেকে একটি গোল্ডেন রিট্রিভার ও দু’টি করে জার্মান শেফার্ড এবং ল্যাব্রাডর কেনা হয়েছে। যে পাঁচ অতিথি সারমেয় বাহিনীতে আসছে, তারা বিস্ফোরক এবং ট্র্যাকিংয়ে পারদর্শী।

কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে এক-একটি সারমেয় আট থেকে দশ বছর কাজ করে। মেডিক্যাল বোর্ড বসিয়ে ঠিক করা হয়, তাদের অবসরের বয়স হয়েছে কি না। সূত্রের খবর, এখন কর্তব্যরত কয়েকটি সারমেয়র অবসর নেওয়ার কথা। ইতিমধ্যেই পশু চিকিৎসকেরা তাদের পরীক্ষা করেছেন। নতুন সদস্যেরা যোগ দিলে দীর্ঘদিন কাজ করা কয়েকটি সারমেয় অবসর নিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police dog squad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE