Advertisement
০৬ মে ২০২৪
Sourav Ganguly On Jadavpur Student Death

যাদবপুরের র‌্যাগিং নিয়ে সরব সৌরভ, বিশ্ববিদ্যালয়ে কেমন পরিবেশ দরকার জানিয়ে পরামর্শ দাদার

শুক্রবার সৌরভকে যাদবপুরের ঘটনা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘কলেজ, বিশ্ববিদ্যালয় পড়াশোনা করার জায়গা। সেখানে এই ধরনের ঘটনা বন্ধ করা প্রয়োজন।’’

Sourav Ganguly On Jadavpur Student Death

সৌরভ গঙ্গোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৮:১৩
Share: Save:

যাদবপুরে পড়ুয়ামৃত্যুর ঘটনা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানালেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআই-এর প্রাক্তন সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। শুক্রবার কলকাতার একটি অনুষ্ঠানে সৌরভ বলেন, ‘‘অত্যন্ত দুঃখজনক ঘটনা। র‍্যাগিং বন্ধ করার জন্য তাড়াতাড়ি আইন আনা দরকার।”

শুক্রবার সৌরভকে যাদবপুরের ঘটনা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘বিশ্ববিদ্যালয় পড়াশোনা করার জায়গা। সেটাই মূল লক্ষ্য হওয়া উচিত। র‍্যাগিং বন্ধে কড়া আইন করা উচিত।’’ গোটা ঘটনার তীব্র নিন্দা করেছেন প্রাক্তন ভারত অধিনায়ক। মহারাজ বলেছেন, সুস্থ পরিবেশ ছাড়া কখনও একটা শিক্ষা প্রতিষ্ঠান চলতে পারে না। র‌্যাগিংমুক্ত শিক্ষাঙ্গনের কথা বলেছেন ‘দাদা’।

যাদবপুরের পড়ুয়ামৃত্যুর ঘটনা নিয়ে উত্তাল শিক্ষামহল, নাগরিক সমাজ এবং রাজনীতি। প্রাক্তনী এবং বর্তমান ছাত্র মিলিয়ে এখনও পর্যন্ত পর্যন্ত ন’জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের হোমিসাইড শাখা। শুক্রবার এক জন পড়ুয়াকে হস্টেলে নিয়ে গিয়ে সেই রাতের ঘটনার পুনর্নির্মাণ করিয়েছে পুলিশ। আরও কয়েক জনকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

নদিয়া থেকে পড়তে আসা ছাত্রের মৃত্যুতে সামগ্রিক ভাবে পাঁচতারা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ অব্যবস্থা বেআব্রু হয়ে গিয়েছে বলে দাবি অনেকের। ইতিমধ্যে ডিন অফ স্টুডেন্টস রজত রায় এবং রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুকে জিজ্ঞাসাবাদ করেছে লালবাজার।

গত ৯ অগস্ট, বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের হস্টেলের এ-২ ব্লকের নীচে বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্রকে উদ্ধার করা হয়। তার বাড়ি নদিয়ায়। বৃহস্পতিবার ভোরে হাসপাতালে তার মৃত্যু হয়। র‌্যাগিংয়ের কারণে মৃত্যু বলে অভিযোগ করে ছাত্রের পরিবার। ছেলের মৃত্যুতে হস্টেলের আবাসিকদের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেছেন ছাত্রের বাবা। খুনের অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করেছে কলকাতা পুলিশ।

প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যুর ঘটনায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ব্যবস্থা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে। অনেকের মতে, সৌরভও শিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশের কথা উল্লেখ করে সেটাই ইঙ্গত করতে চেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE