Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Gold Biscuits

এ বার কলকাতা স্টেশন, উদ্ধার দু’কোটি টাকার সোনা

ধৃতেরা সোনা পাচারের বাহক। বড়বাজার থেকে ওই সোনা নিয়ে যাওয়ার জন্য বুধবার তাঁরা যোধপুর এক্সপ্রেসে হাওড়ায় আসেন। সেখান থেকে বড়বাজারে গিয়ে সোনা সংগ্রহ করেন।

A Photograph of

সোনার বাজারমূল্য প্রায় দু’কোটি টাকা। অথচ তার কোনও নথি দেখাতে পারেননি ধৃতেরা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ০৭:০৬
Share: Save:

হাওড়া স্টেশনের পরে এ বার সোনা উদ্ধার হল কলকাতা স্টেশন থেকে। বৃহস্পতিবার সেখানকার উড়ালপুল থেকে সন্দেহজনক দুই ব্যক্তিকে আটক করে তল্লাশি চালিয়ে প্রায় তিন কেজি সোনার বিস্কুট উদ্ধার করেছে কলকাতা জিআরপি। পরে ওই দু’জনকে গ্রেফতার করা হয়। ধৃতদের নাম সুভাষ চন্দ্র এবং কামার দান। তাদের বাড়ি রাজস্থানে।

রেল পুলিশ জানিয়েছে, ওই সোনার বাজারমূল্য প্রায় দু’কোটি টাকা। অথচ তার কোনও নথি দেখাতে পারেননি ধৃতেরা। শুক্রবার শিয়ালদহ রেল পুলিশ ধৃতদের বিশেষ আদালতে তুললে বিচারক তাদের সাত দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন। রেল পুলিশ সূত্রের খবর, বৃহস্পতিবার দুপুরে ব্যাগ নিয়ে স্টেশনের উড়ালপুল দিয়ে হেঁটে যাচ্ছিলেন সুভাষ ও কামার। তাঁদের আচরণ দেখে সন্দেহ হয় কর্তব্যরত জিআরপি কর্মীদের। প্রাথমিক জিজ্ঞাসাবাদ চালাতেই ওই দু’জনের কথায় অসঙ্গতি ধরা পড়ে। তখন তাঁদের নিয়ে যাওয়া হয় থানায়। সন্দেহের বশে জিআরপি সুভাষ ও কামারের সঙ্গে থাকা ব্যাগ পরীক্ষা করলে সেখান থেকে উদ্ধার হয় ৩০টি সোনার বিষ্কুট। সব বিস্কুট কাগজে মোড়ানো অবস্থায় ব্যাগের নীচে রাখা ছিল। যার এক-একটির ওজন ১১৬ গ্রাম বলে জানা গিয়েছে। বাজেয়াপ্ত হওয়া সোনার ওজন প্রায় তিন কেজি।

পুলিশ জানিয়েছে, ধৃতেরা সোনা পাচারের বাহক। বড়বাজার থেকে ওই সোনা নিয়ে যাওয়ার জন্য বুধবার তাঁরা যোধপুর এক্সপ্রেসে হাওড়ায় আসেন। সেখান থেকে বড়বাজারে গিয়ে সোনা সংগ্রহ করেন। ওই সোনা নিয়ে রাজস্থানে যাওয়ার জন্য বৃহস্পতিবার দুপুরে কলকাতা স্টেশনে পৌঁছন দু’জন। সেখান থেকে অনন্যা এক্সপ্রেসে তাঁদের যাওয়ার কথা ছিল।

রেল পুলিশের অনুমান, ধৃতেরা সোনা পাচার চক্রের সঙ্গে এজড়িত। এর আগেও তাঁরা কলকাতায় এসে পাচারের উদ্দেশ্যে সোনা নিয়ে গিয়েনছে। বড়বাজারের কোথা থেকে ওই সোনা তাঁরা সংগ্রহ করেছিলেন, তা জানার চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Biscuits Kolkata Station Gold Smuggling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE