Advertisement
১৯ মে ২০২৪
Undergraduate Admission

Undergraduate Admission: স্নাতকে ভর্তি শুরু আজ থেকে

এই বছর ভর্তির পুরো প্রক্রিয়াই হচ্ছে অনলাইনে। ফি-ও অনলাইনে জমা দিতে হবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ০৬:৩৯
Share: Save:

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক স্তরে ভর্তির মেধা তালিকা প্রকাশের পরে আজ, বুধবার থেকে ভর্তি নেওয়া শুরু হবে। রাজ্য উচ্চশিক্ষা দফতরের নির্দেশিকা অনুযায়ী এই প্রক্রিয়া চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এর পাশাপাশি, আজ অনলাইনে শুরু হচ্ছে স্নাতকোত্তর স্তরে ভর্তির আবেদন নেওয়ার প্রক্রিয়াও।

এই বছর ভর্তির পুরো প্রক্রিয়াই হচ্ছে অনলাইনে। ফি-ও অনলাইনে জমা দিতে হবে। এই ফি মকুবের দাবি বেশ কয়েকটি ছাত্র সংগঠন ইতিমধ্যেই করেছে। কিন্তু কলেজের অধ্যক্ষেরা তাঁদের সমস্যার কথা জানিয়েছেন। অনেক অধ্যক্ষই জানিয়েছেন, আগের সিমেস্টারগুলিতে ফি-তে কিছুটা ছাড় দিতে পারলেও এই বছর প্রথম সিমেস্টারে যাঁরা ভর্তি হবেন, তাঁদের ক্ষেত্রে ফি ছাড়ের বিষয়টি থাকছে না। নিউ আলিপুর কলেজের অধ্যক্ষ জয়দীপ ষড়ঙ্গী, সুরেন্দ্রনাথ কলেজের অধ্যক্ষ ইন্দ্রনীল কর— দু’জনেই জানান, প্রথম সিমেস্টারের ক্ষেত্রে পড়ুয়াদের কোনও রকম ফি মকুব করতে না পারলেও পরবর্তী ক্ষেত্রে তাঁরা পরিস্থিতি বুঝে বিষয়টি বিবেচনা করবেন। সূত্রের খবর, এই বছর কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে আসনের তুলনায় আবেদনকারীর সংখ্যা অনেক বেশি। সে ক্ষেত্রে সব পড়ুয়া ভর্তি হতে পারবেন কি না, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন দেখা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Undergraduate Admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE