Advertisement
০৫ মে ২০২৪
Anubrata Mandal

Anubrata Mandal: চড়াম চড়াম ঢাক, বিলি চলছে নকুলদানা, গুড়, বাতাসা! কেষ্টকে আটক করতেই গেরুয়া-উল্লাস

বিজেপি নেতারা বলছেন, ‘‘গরুপাচার মামলায় অনুব্রত সিবিআইয়ের হাতে গ্রেফতার হয়েছেন। এই আনন্দে সবাই বাতাসা, গুড় খেয়ে মিষ্টিমুখ করুন।’’

বিজেপির উদ্যোগে গুড়, বাতাসা বিলি।

বিজেপির উদ্যোগে গুড়, বাতাসা বিলি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ১৪:০২
Share: Save:

ঢাক বাজছে। বিলি চলছে গুড়, বাতাসা, নকুলদানা। তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে সিবিআই গাড়িতে তুলতেই শুরু হয়ে গেল গেরুয়া-উল্লাস। বৃহস্পতিবার সকাল দশটা নাগাদ অনুব্রতর বাড়িতে ঢোকে সিবিআই। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের দিয়ে বাড়ি ঘিরে ফেলে শুরু হয় তল্লাশি। তার পর অনুব্রতকে বাড়ি থেকে বার করে গাড়িতে বসানো হয়। বোলপুরের নীচুপট্টি থেকে গাড়ি ছোটে আসানসোলের পথে।

অনুব্রতর গাড়ি যখন বোলপুর ছেড়ে বেরোচ্ছে, তখনই রাস্তার দু’ধারে উৎসুক জনতার ভিড় চোখে পড়ছিল। তাঁরা কেউ জয়ধ্বনি দিচ্ছিলেন, আবার কারও মুখে ছিল কটূক্তি। এর পরই ঢাকের বাজনার সঙ্গে গুড়, বাতাসা বিলির খবর আসতে থাকে। কলকাতা-সহ বিভিন্ন জেলায় বিজেপির নেতাকর্মীরা পথে নেমে গুড়, বাতাসা, নকুলদানা বিলি করতে শুরু করেন।

কলকাতায় বিজেপি নেতা কল্যাণ চৌবের নেতৃত্বে পথে বেরিয়ে বাতাসা, নকুলদানা বিলি করে বিজেপি। বউবাজারের ব্যাঙ্ক অব ইন্ডিয়া মোড়েও বিজেপি নেতা সজল ঘোষের নেতৃত্বে গুড়, বাতাসা বিলি করা হয়। বাসে বসে থাকা মানুষ থেকে পথচলতি জনতা— নকুলদানা দেন বিজেপির নেতাকর্মীরা। বিজেপি কর্মীদের হাত থেকে অনেকেই নকুলদানা নেন। অনেকেই আবার তা নিতে অস্বীকার করেন। একই ছবি জেলাতেও।

আসানসোলে বিজেপির তরফে নকুলদানা, গুড় ও বাতাসা বিতরণ করা হয়। পথচলতি মানুষকে নকুলদানা, গুড় ও বাতাসা বিতরণ করেন আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। সঙ্গে ছিল ‘চড়াম চড়াম’ ঢাকের বাদ্যি। আসানসোল আদালতে একই কায়দায় বাতাসা, নকুলদানা বিলি করে সিপিএম।

হুগলির চুঁচুড়ায় পথে বেরিয়ে লাড্ডু ও বাতাসা বিলি করেন বিজেপি কর্মী-সমর্থকেরা।

মেদিনীপুর শহরের পঞ্চুরচক এলাকায় গুড়, বাতাসা, নকুলদানা বিলি করে বিজেপি। পথচলতি মানুষের হাতে গুড়, বাতাসা তুলে দেওয়ার সময় বিজেপির নেতৃত্ব তাঁদের জানান, কেন তাঁরা গুড়, বাতাসা বিলি করছেন। পথচলতি মানুষের উদ্দেশে বিজেপি নেতাদের বলতে শোনা যায়, অনুব্রত সিবিআইয়ের হাতে গ্রেফতার হয়েছেন, সেই আনন্দে তাঁর বলা গুড়, বাতাসা বিলি করা হচ্ছে। মানুষের উদ্দেশে বিজেপির আহ্বান, ‘আপনারাও গুড়, বাতাসা খেয়ে আনন্দে শামিল হন।’

প্রসঙ্গত, চড়াম চড়াম ঢাকের শব্দ কিংবা গুড়, বাতাসা— বিরোধীদের ‘শাসন’ করতে এই লব্জ ব্যবহার করতেন অনুব্রত। বিরোধীদের অভিযোগ, এই দাওয়াই দিয়েই বীরভূমকে কার্যত বিরোধীশূন্য করে ফেলেছেন কেষ্ট। গরুপাচার মামলায় যখন সিবিআইয়ের গাড়িতে তোলা হল অনুব্রতকে, তখন তাঁর মুখনিঃসৃত লব্জ মেনেই গুড়, বাতাসা আর নকুলদানা নিয়ে পথে নেমে ঢাকের তালে কোমর দোলাতে দেখা গেল বিরোধী বিজেপিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anubrata Mandal CBI BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE