Advertisement
১৯ জুন ২০২৪
Howrah Bridge

রবীন্দ্র সেতুর স্বাস্থ্যপরীক্ষার সিদ্ধান্ত, কয়েক মাসেই কাজ শুরু করবে আইআইটি চেন্নাই

গত এক বছর ধরেই হাওড়া ব্রিজের স্বাস্থ্যপরীক্ষার বিষয়ে পর্যালোচনা করছিলেন বন্দর কর্তৃপক্ষ। সম্প্রতি শীর্ষস্তরের সম্মতি মেলায় সেতুর স্বাস্থ্যপরীক্ষা শুরুর কথা জানিয়েছেন তাঁরা।

image of howrah bridge.

গত এক মাস ধরে রাতের বেলায় হাওড়া ব্রিজ মেরামতির কাজ চলেছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৬:০৬
Share: Save:

রবীন্দ্র সেতুর (হাওড়া ব্রিজের) স্বাস্থ্যপরীক্ষা হবে। জানিয়ে দিলেন কলকাতা বন্দর কর্তৃপক্ষ। আগামী কয়েক মাসের মধ্যেই এই কাজ করা হবে। কলকাতা ও হাওড়ার মধ্যে সংযোগকারী এই সেতুটির স্বাস্থ্যপরীক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে আইআইটি চেন্নাইকে। গত এক বছর ধরেই হাওড়া ব্রিজের স্বাস্থ্যপরীক্ষার বিষয়ে পর্যালোচনা করছিলেন বন্দর কর্তৃপক্ষ। সম্প্রতি সেই সিদ্ধান্তে শীর্ষস্তরের সম্মতি মেলায় সেতুর স্বাস্থ্যপরীক্ষা শুরুর কথা জানিয়ে দিয়েছেন তাঁরা।

গত এক মাস ধরে রাতের বেলায় হাওড়া ব্রিজ মেরামতির কাজ চলেছে। মেরামতির যাবতীয় কাজ শেষ হয়ে যাওয়ার পরেই স্বাস্থ্যপরীক্ষার কাজ শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী মাস দুয়েকের মধ্যেই সেতুর স্বাস্থ্যপরীক্ষার কাজ শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে। এই সংক্রান্ত বিষয়ে যাবতীয় খোঁজখবর নিয়েছেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরের চেয়ারম্যান রথীন্দ্র রমন।

তবে স্বাস্থ্যপরীক্ষা শুরুর আগে কলকাতা পুলিশের সঙ্গে বেশ কিছু বৈঠকের পরিকল্পনা রয়েছে বন্দর কর্তৃপক্ষের। কারণ কলকাতা ও হাওড়ার মধ্যে ট্রাফিক ব্যবস্থা সামলানোর দায়িত্বে রয়েছে কলকাতা পুলিশ। তাঁদের পরামর্শ ও মতামত নেওয়ার পরেই স্বাস্থ্য পরিষেবা শুরু করার দিনক্ষণ ঠিক হতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, ১৯৪২ সালের ৩ ফেব্রুয়ারি উদ্বোধন হয়েছিল হাওড়া ব্রিজের। সেই থেকে দেশের অন্যতম ব্যস্ততম সেতু হিসাবে কলকাতা ও হাওড়া শহরের মধ্যে এটি সংযোগরক্ষাকারীর কাজ করে আসছে।

এর সঙ্গেই কলকাতা বন্দর কর্তৃপক্ষের অধীনে থাকা খিদিরপুর এলাকার আরও একটি সেতু নিয়ে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সেই সেতুটির স্বাস্থ্যপরীক্ষা নয়, মেরামতির কাজ করা হবে। সেই সেতুটি হল খিদিরপুরের ব্রাস্কেল ব্রিজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah Bridge Repair Kolkata port West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE