Advertisement
৩০ এপ্রিল ২০২৪
National Medical College

হাসপাতালে পড়ে রয়েছে ব্যবহার করা মাস্ক, দস্তানা, জমেছে জল, ন্যাশনাল মেডিক্যালকে নোটিস

গত ১১ সেপ্টেম্বর ন্যাশনাল মেডিক্যাল কলেজে গিয়ে পরিচ্ছন্নতা খতিয়ে দেখে স্বাস্থ্য ভবনের একটি দল। হাসপাতালের পরিচ্ছন্নতা নিয়ে প্রশ্ন তোলে তারা। কর্তৃপক্ষকে চিঠি পাঠায় তারা।

Image of National Medical College Hospital

ন্যাশনাল মেডিক্যাল কলেজ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৭:৩৯
Share: Save:

হাসপাতাল চত্বরে ছড়িয়ে রয়েছে আবর্জনা। অভিযোগ, চিকিৎসার ফলে যে সব বর্জ্য উৎপাদন হয়, তার ব্যবস্থাপনাও ঠিকঠাক ভাবে করা হচ্ছে না। এ নিয়ে ন্যাশনাল মেডিক্যাল কলেজকে নোটিস পাঠাল স্বাস্থ্য ভবন। নোটিস পেয়েই বৈঠকে বসেন হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল সুপার অর্ঘ্য মৈত্র জানান, স্বাস্থ্যভবনের নির্দেশ মেনে যে ভাবে পরিস্কার রাখার কথা, সেই ব্যবস্থা করা হচ্ছে।

রাজ্যে বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে ডেঙ্গি মোকাবিলায় সক্রিয় প্রশাসন। শিক্ষা, চিকিৎসা প্রতিষ্ঠান, সরকারি দফতর ঘুরে সেখানকার পরিচ্ছন্নতা খতিয়ে দেখছে প্রশাসনের কর্তাব্যক্তিরা। গত ১১ সেপ্টেম্বর ন্যাশনাল মেডিক্যাল কলেজে গিয়ে পরিচ্ছন্নতা খতিয়ে দেখে স্বাস্থ্য ভবনের একটি দল। হাসপাতালের পরিচ্ছন্নতা নিয়ে প্রশ্ন তোলে তারা। কর্তৃপক্ষকে চিঠি লিখে জানানো হয়, হাসপাতালে পরিচ্ছন্নতার হাল খুবই খারাপ। যেখানে সেখানে পড়ে রয়েছে ব্যবহৃত মাস্ক, দস্তানা। চিকিৎসাজনিত জৈব আবর্জনা নির্দিষ্ট রঙের পাত্রে ফেলা দস্তুর। হাসপাতালে সে রকম কোনও নিয়ম মানা হয়নি। হলুদ ব্যাগে দস্তানা আর লাল ব্যাগে মাস্ক ফেলা হয়েছে। জায়গায় জায়গায় জমে রয়েছে জল, যেখানে জন্মাতে পারে মশার লার্ভা। চিকিৎসাজনিত বর্জ্য যেখানে ফেলার কথা, সেখানে এঁটো ভাতও ফেলা হয়েছে। এমনকি, ওয়ার্ডের ভিতরেও ছড়িয়ে পড়ে রয়েছে মাস্ক এবং দস্তানা। এ সব নিয়েই হাসপাতাল কর্তৃপক্ষকে পদক্ষেপ করতে বলেছে স্বাস্থ্যভবন। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Medical College Dengue Health Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE