Advertisement
২৪ এপ্রিল ২০২৪
KMDA

নিউ টাউনে সাইকেলের অনুকূল পরিকাঠামো গড়তে উদ্যোগ

সম্প্রতি হিডকো, এনকেডিএ, বিধাননগর পুলিশ এবং বিভিন্ন সংস্থা মিলে একটি বৈঠক হয়েছে।

অভিনব: সাইকেল রাখার জন্য এমনই পরিকল্পিত স্ট্যান্ড সম্প্রতি তৈরি হয়েছে হিডকো ভবনে। নিজস্ব চিত্র

অভিনব: সাইকেল রাখার জন্য এমনই পরিকল্পিত স্ট্যান্ড সম্প্রতি তৈরি হয়েছে হিডকো ভবনে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ০৬:১০
Share: Save:

সাইকেলের ব্যবহার বাড়াতে প্রয়োজনীয় পরিকাঠামো গঠনের কাজ শুরু করেছে হিডকো এবং নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি বা এনকেডিএ। কিন্তু সাইকেলচালকদের মধ্যে ট্র্যাফিক নিয়ম না মানার প্রবণতাও দেখা যাচ্ছে। আবার সাইকেল রাখার জায়গার দাবি করেছেন চালকেরা। তাই এ বার সাইকেলচালকদের ট্র্যাফিক নিয়ম মেনে চলার পাঠ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। পাশাপাশি, বিভিন্ন সরকারি বেসরকারি অফিস, বহুতল, কিংবা শপিং মলের আশপাশের এলাকায় সাইকেল গ্যারাজ করে রাখার জন্য জায়গা নির্দিষ্ট করার আবেদনও করা হচ্ছে।


সম্প্রতি হিডকো, এনকেডিএ, বিধাননগর পুলিশ এবং বিভিন্ন সংস্থা মিলে একটি বৈঠক হয়েছে। সেখানে এই নিয়ে একগুচ্ছ পরিকল্পনা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। হিডকো সূত্রের খবর, সাইকেল চলার উপযুক্ত পরিবেশ এবং পরিকাঠামো রয়েছে এমন দেশের ১১০টি শহরকে নিয়ে একটি প্রতিযোগিতার আয়োজন হয়েছিল। তার মধ্যে প্রথম ২৫টি শহরের মধ্যে নিউ টাউনকে সাইকেল-বান্ধব শহর হিসেবে বেছে নেওয়া হয়েছে।


সেই সাফল্যকে আরও এগিয়ে নিয়ে যেতে সাধারণ মানুষের মধ্যে সাইকেলের ব্যবহার বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। নিউ টাউন এবং পার্শ্বস্থ বিভিন্ন এলাকা থেকে কর্মসূত্রে এবং আরও বিভিন্ন কারণে সাইকেলে যাতায়াত করেন অসংখ্য মানুষ।


অভিযোগ উঠছে, সাইকেলচালকদের একটি অংশ কোনও ট্র্যাফিক আইন মানছেন না। তাতে দুর্ঘটনার আশঙ্কা যেমন বাড়ছে, তেমনই যান চলাচল নিয়ন্ত্রণে ট্র্যাফিক পুলিশকর্মীদের হিমশিম খেতে হচ্ছে।


করোনা পরিস্থিতিতে দু’চাকার বিশেষত মোটরবাইক, স্কুটার এবং সাইকেলের চলাচল বেড়েছে। তাই বেশি করে সাইকেল রাখার স্ট্যান্ডের প্রয়োজন পড়ছে। ইতিমধ্যে নিউ টাউনে সাইকেল রাখার জন্য স্মার্ট স্ট্যান্ড করা হয়েছে। এ বার হিডকো ভবনেও সাইকেল রাখার জায়গা নির্দিষ্ট করা হয়েছে।


হিডকোর এক শীর্ষ কর্তা জানান, সাইকেলের ব্যবহার বাড়াতে লাগাতার পরিকাঠামো গঠন থেকে শুরু করে নানা কর্মসূচি করা হচ্ছে। তার অংশ হিসেবে সাইকেল রাখার জায়গা বাড়ানো হচ্ছে। পাশাপাশি ট্র্যাফিক আইন সম্পর্কে সাইকেলচালকদের পাঠ দেওয়ার পরিকল্পনাও করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMDA HIDCO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE